default-image

ভারতের বাইরে বিজেপির সম্প্রসারণ পরিকল্পনা নিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের সাম্প্রতিক মন্তব্যের ব্যাপারে আনুষ্ঠানিক আপত্তি জানিয়েছে নেপাল। বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

গতকাল মঙ্গলবার নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গাওয়ালি তাঁর দেশের পক্ষ থেকে ভারতকে আপত্তির বিষয়টি অবহিত করার কথা জানান।

প্রদীপ বলেন, ভারতের বাইরে বিজেপির সম্প্রসারণের পরিকল্পনা নিয়ে বিপ্লব দেবের মন্তব্যের বিষয়ে নেপাল তার আনুষ্ঠানিক আপত্তির কথা নয়াদিল্লিকে জানিয়ে দিয়েছে।

বিজেপির সম্প্রসারণ নিয়ে বিপ্লবের মন্তব্য-সংক্রান্ত একটি প্রতিবেদন শেয়ার করেন এক টুইটার ব্যবহারকারী। তাঁর টুইটের জবাবে প্রদীপ বলেন, ইতিমধ্যে আনুষ্ঠানিক আপত্তি জানানা হয়েছে।

বিজ্ঞাপন

ত্রিপুরার রাজধানী আগরতলায় গত শনিবার এক অনুষ্ঠানে বিপ্লব বলেন, ‘শুধু ভারতেই নয়, প্রতিবেশী একাধিক দেশে বিজেপির সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। নেপাল ও শ্রীলঙ্কায় বিজেপির সম্প্রসারণের পরিকল্পনা আছে। সেখানেও আমাদের জয়ী হতে হবে।’

গতকাল নেপালের ‘কাঠমান্ডু পোস্ট’ এক প্রতিবেদনে জানায়, বিপ্লবের মন্তব্যকে একটি আপত্তিজনক বিষয় হিসেবে নিয়েছে নেপাল।

নয়াদিল্লিতে নিযুক্ত নেপালের এক কূটনীতিক ‘কাঠমান্ডু পোস্ট’কে বলেন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে নেপাল ও ভুটানের দায়িত্বে থাকা কর্মকর্তা অরিন্দম বাগচিকে ফোন করেছিলেন নেপালের রাষ্ট্রদূত নীলাম্বর আচার্য। তিনি ফোনে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর মন্তব্যের বিষয়ে নেপালের আপত্তির কথা জানান।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন