default-image

পাকিস্তানের সরকার-বিরোধী দলগুলো কাল রোববার এক সম্মেলনের (এমপিসি) আয়োজন করেছে। প্রায় ১০ মাস ধরে যুক্তরাজ্যে থাকা দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ (৭০) এতে অংশ নেবেন। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারপারসন বিলাওয়াল ভুট্টো জারদারি তাঁকে এই বৈঠকে অংশ নিতে ফোন করেন। পিপিপি এ বৈঠকের আয়োজক।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন পিপিপির নেতা বিলাওয়ালের এক টুইট বার্তা নিয়ে আজ শনিবার প্রতিবেদন প্রকাশ করে। নওয়াজকে ফোন করার বিষয়টি নিশ্চিত করে গতকাল শুক্রবার রাতে টুইট করেন বিলাওয়াল ভুট্টো। এতে বলা হয়, তিনি শুক্রবার রাতেই নওয়াজের স্বাস্থ্যের খোঁজখবর নেন এবং  পাকিস্তানের বিরোধী দলগুলোর সম্মেলনে অংশ নিতে তাঁকে আমন্ত্রণ জানান।

বিজ্ঞাপন

কারাগার থেকে জামিনে বের হওয়ার পর নির্ধারিত সময়ে হাজির না হওয়ায় নওয়াজ শরিফের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে পাকিস্তানের আদালত। গত বৃহস্পতিবার লন্ডনে পাকিস্তান হাইকমিশনে ওই পরোয়ানা পৌঁছায়। ২০১৮ সালের ডিসেম্বরে এক মামলায় ৭ বছরের কারাদণ্ড হয় নওয়াজের। পরে চিকিৎসার জন্য ইমরান খান সরকার তাঁর জামিনের ব্যবস্থা করেন। এরপর চিকিৎসার জন্য ২০১৯ সালের নভেম্বর থেকে লন্ডনে আছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ। দেশে ফেরার জন্য তাঁকে আট সপ্তাহ সময় দেওয়া হয়েছিল। কিন্তু অসুস্থতার কারণে তিনি ফিরতে পারেননি বলে জানিয়েছে তাঁর আইনজীবী। সব মিলিয়ে গত দুই বছর রাজনৈতিক অঙ্গন ও গণমাধ্যম থেকে প্রায় বিচ্ছিন্ন অবস্থায় আছেন নওয়াজ। পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনায় আদালতের রায়ে ২০১৭ সালের ২৮ জুলাই প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হয়েছিল নওয়াজ শরিফকে।

নওয়াজের দল পাকিস্তান মুসলিম লিগের (এন) সিনেটর মুসাদিক মালিক জানিয়েছেন, তাঁদের নেতা (নওয়াজ শরিফ) এমপিসিতে ভার্চ্যুয়ালি যোগ দেবেন। মুসাদিক এক টিভি টকশোতে বলেন, নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজও এই সম্মেলনে অংশ নেবেন। নওয়াজ শরিফ সম্মেলনে বক্তব্য দেবেন। বিলাওয়ালের টুইটের পরপরই টুইট করেন দলের ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ। তিনি টুইটে বিলাওয়ালকে ধন্যবাদ জানান ও তাঁর জন্য শুভকামনা করেন।

পিপিপির উদ্যোগে বিরোধী দলগুলো ‘দুঃশাসন, চিনি ও গম কেলেঙ্কারি এবং মুদ্রাস্ফীতির অভিযোগ’ এনে প্রধানমন্ত্রী ইমরান খানের ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের বিরুদ্ধে এই সম্মেলন করতে যাচ্ছে। রাজধানী ইসলামাবাদের একটি হোটেলে কাল রোববার এই সম্মেলন হবে। ইতিমধ্যে বিরোধী দলগুলো তাদের প্রতিনিধিদের নাম পিপিপির কাছে পাঠিয়েছে। এই সম্মেলনের দুটো আলোচ্যসূচি নির্ধারণ করা হয়েছে।

বিলাওয়ালের দল পিপির সাধারণ সম্পাদক সায়েদ নায়ার হুসাইন বুখারি বলেন, সম্মেলনে অংশ নিতে অন্যান্য দলগুলো তাদের প্রতিনিধিদের নাম পাঠিয়েছে। নওয়াজ শরিফের দল (পিএমএল-এন) থেকে শাহবাজ শরিফ, শাহিদ খাগান আব্বাসি, আহসান ইকবাল, খাজা আসিফ, আয়াজ সাদিক, আমের মাকাম ও মারিয়াম আওরঙ্গজেবের নাম ইতিমধ্যে নিশ্চিত করা হয়েছে। জামিয়াত উলামা-ই-ইসলামের (এফ) পক্ষ থেকে দলটির প্রেসিডেন্ট মাওলানা ফজলুর রেহমান, আকরাম দুরানি ও আবদুল গাফফার হায়দারি অংশ নেবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0