জুলাইয়ের শেষ দিকে মরিশাসের উপকূলে আটকে পড়ে জাপানের মালবাহী জাহাজ ওয়াকাশিও। ছবি: রয়টার্স
জুলাইয়ের শেষ দিকে মরিশাসের উপকূলে আটকে পড়ে জাপানের মালবাহী জাহাজ ওয়াকাশিও। ছবি: রয়টার্সছবি: রয়টার্স

ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মরিশাসকে জাপানি মালিকানাধীন জাহাজ থেকে চুইয়ে পড়া তেলে দূষিত সমুদ্র পরিষ্কার করার কাজে সমস্যার মুখে পড়তে হচ্ছে। প্রযুক্তির ঘাটতি এবং অর্থাভাব হচ্ছে সমস্যার মূল কারণ। এর বাইরে দূষণ ছড়িয়ে পড়া এলাকার মৎস্যজীবীদের জীবিকার বিষয়টিও সমস্যা হয়ে দেখা দিয়েছে। তাই মরিশাসের সরকার পরিস্থিতি সামাল দিতে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য জাপানরে প্রতি অনুরোধ জানিয়ে আসছে।

মরিশাসের সেই অনুরোধে সাড়া দিয়ে জাপানের পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি আজ বৃহস্পতিবার তাঁর মরিশাসের প্রতিপক্ষ কাভদাস রামানো’র সঙ্গে এক অনলাইন বৈঠকে মিলিত হন। বৈঠকে তিনি বলেন, মরিশাসের হারানো প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে আনা ও ক্ষয়ক্ষতির কারণ তদন্ত করে দেখার যথাসাধ্য চেষ্টা জাপান সরকার করবে। কোইজুমি প্রতিশ্রুতি দিয়েছেন যে দুর্ঘটনাস্থলে আরও বেশি বিশেষজ্ঞদের জাপান পাঠাবে। গত মাস থেকে জাপান তেল সরিয়ে ফেলা ও পরিবেশের ক্ষয়ক্ষতি নিরূপণ করতে তিনটি বিশেষজ্ঞ দল মরিশাসে পাঠায়।

বিজ্ঞাপন

পানামার পতাকাবাহী জাপানের নাগাশিকি জাহাজ কোম্পানির মালিকানাধীন ও মিৎসুই ও এস কে লাইনের পরিচালিত বিশাল আকাররে বাল্ক কেরিয়ার ওয়াকাশিও জুলাই মাসের ২৫ তারিখে মরিশাসের অদূরে আটকা পড়ে যাওয়ার পর থেকে ১ হাজার টনের বেশি জ্বালানি তেল জাহাজ থেকে চুঁইয়ে পড়ে এবং দেশরে মনোরম সমুদ্র উপকূল দূষিত করে সেখানকার সামুদ্রিক প্রাণী ও পাখির জীবন বিপন্ন করে তোলে। পাশাপাশি দেশটির পর্যটন খাতের মারাত্মক ক্ষতি সাধন করে।

বিজ্ঞাপন

মরিশাসের মন্ত্রী জাপানের পরিবেশমন্ত্রীকে বলেছেন তাঁর দেশ আন্তর্জাতিক সহযোগিতা লাভের মধ্যদিয়ে এই বিপর্যয় থেকে উদ্ধার পাওয়ার চেষ্টা করছে। মরিশাসের পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো আর্থিক সহযোগিতা চাওয়া হয়েছে কিনা কোইজুমি অনলাইন বৈঠকের পর সে বিষয়ে সাংবাদিকদের কিছু না বললেও জাপানের সংবাদমাধ্যম এর আগে খবর দিয়েছে যে দেশটি জাপানি পক্ষের কাছ থেকে ক্ষতিপূরণ বাবদ প্রায় ৩ কোটি ৪০ লাখ ডলার চাইছে। যে অর্থ মরিশাস ক্ষতিগ্রস্ত মৎস্যজীবীদের পেশায় ফিরে যেতে সহায়তা করায় খরচ করবে। এর বাইরে জাহাজ কোম্পানির কাছ থেকেও মরিশাস ক্ষতিপূরণ দাবি করছে। নাগাশিকি জাহাজ কোম্পানি বলছে, আন্তর্জাতিক নিয়ম মেনে মরিশাসকে ক্ষতিপূরণের অর্থ কোম্পানি পরিশোধ করবে।

মন্তব্য পড়ুন 0