যে কারণে জাপানের কাছে ক্ষতিপূরণ চাইবে মরিশাস

বিজ্ঞাপন
default-image

নিজেদের উপকূলে ভারী জ্বালানি তেল চুইয়ে পরিবেশের মারাত্মক ক্ষতি করার জন্য জাপানের জাহাজ কোম্পানির কাছে আনুষ্ঠানিক ক্ষতিপূরণ দাবি করতে যাচ্ছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মরিশাস। জাপানের জাহাজ কোম্পানি মিৎসুই ও এসকেএর পরিচালনাধীন নাগাসাকি শিপিং কোম্পানির কাছে এই ক্ষতিপূরণ চাওয়া হবে।

নাগাসাকি শিপিং কোম্পানির বিশাল আকারের মালবাহী জাহাজ ওয়াকাশিও জুলাই মাসের ২৫ তারিখ থেকে মরিশাসের উপকূলের অদূরে আটকা পড়ে ছিল। চলতি মাসের ৬ তারিখে জাহাজ থেকে জ্বালানি চুইয়ে পড়া প্রথমবারের মতো নিশ্চিত করা হয়। এরপর গত এক সপ্তাহে জাহাজের রিজার্ভ ৪ হাজার টনের বেশি পরিমাণ জ্বালানি সরিয়ে নেওয়া হলেও ১ হাজার টনের বেশি জ্বালানি সমুদ্রে মিশে যায়। এর ফলে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা বিশাল এই উপকূল বিপর্যয়ের মুখে পড়ে।

মরিশাসের পর্যটনশিল্পের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন কোম্পানি আশঙ্কা করছে যে করোনাভাইরাস মহামারির কারণে ইতিমধ্যে বিপর্যস্ত দেশের পর্যটন খাতকে আরও গভীর সংকটে এটা ফেলে দেবে। এ ছাড়া উপকূলের বিস্তৃত সেই এলাকাটি মনোরম প্রবাল প্রাচীরে ঘেরা থাকায় এবং বিভিন্ন পাখির বসতি হওয়ায় পরিবেশব্যবস্থাকে এটা বিপর্যয়ের মুখে ঠেলে দিচ্ছে। মরিশাসের প্রধানমন্ত্রী প্রাভিন্দ জগুনাথ বলেছেন, পরিবেশব্যবস্থার ব্যাপক ক্ষতি করার জন্য তাঁর দেশ জাহাজের মালিক নাগাসাকি শিপিং কোম্পানির কাছে ক্ষতিপূরণ দাবি করবে। তেল চুইয়ে পড়ে পরিবেশ ধ্বংসের এ ঘটনাকে তিনি ইতিমধ্যে জাতীয় দুর্যোগ ঘোষণা করেছেন।

default-image

এদিকে মরিশাসের পরিবেশ সংরক্ষণকর্মীরা বলছেন, পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব কাটিয়ে উঠে এলাকাটিকে আবারও আগের অবস্থায় ফিরিয়ে নিতে কম করে হলেও এক দশক লাগবে। জাহাজ কোম্পানির প্রতি প্রয়োজনীয় ক্ষতিপূরণ দাবির পাশাপাশি পরিস্থিতি দ্রুত সামাল দিতে প্রয়োজনীয় প্রযুক্তি সহায়তার জন্য জাপান সরকারের প্রতি তারা আহ্বান জানাচ্ছে।

মরিশাস সরকারের জানানো অনুরোধে সাড়া দিয়ে জাপান সরকার ইতিমধ্যে ছয় সদস্যের একটি দুর্যোগ ত্রাণ বিশেষজ্ঞ দল পাঠিয়েছে। ফ্রান্স ও অন্যান্য কয়েকটি দেশের পাঠানো বিশেষজ্ঞদের সঙ্গে মিলে কাজ করছে জাপানের বিশেষজ্ঞরা। তারা চুইয়ে পড়া তেল সরিয়ে ফেলার কাজে মরিশাসের কর্মীদের সহায়তা করছে। এর বাইরে মরিশাসকে কোনোরকম আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা জাপান এখনো দেয়নি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন