রাজাপক্ষে পরিবারই সরকার

বিজ্ঞাপন
default-image

রাজাপক্ষের পরিবারই এখন শ্রীলঙ্কার সরকার। প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ছাড়াও শ্রীলঙ্কার নবগঠিত মন্ত্রিসভায় রাজাপক্ষের পরিবারের আরও তিন সদস্য স্থান পেয়েছেন। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে গতকাল বুধবার নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছেন। তাঁর ভাই মাহিন্দা রাজাপক্ষে এই সরকারের নেতৃত্ব দিচ্ছেন। অর্থাৎ তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। তাঁর আরেক ভাই চামাল রাজাপক্ষেকে কৃষিমন্ত্রী করা হয়েছে। আর ভাতিজা এবং মাহিন্দার ছেলে নামাল রাজাপক্ষেকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

গত সপ্তাহে শ্রীলঙ্কায় নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বিশাল ব্যবধানে জয়লাভ করেছে রাজাপক্ষেদের দল। ২২৫টি আসনের মধ্যে ১৪৫টি আসন পেয়েছে দলটি। এরপর নতুন এই মন্ত্রিসভা গঠন করা হলো। এই মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী থাকছেন ২৬ জন। আনাদোলু বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, আর উপমন্ত্রী থাকছেন ৪০ জন। 

তবে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলো থাকছে রাজাপক্ষে পরিবারের নিয়ন্ত্রণে। মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রী ছাড়াও অর্থ, নগর উন্নয়ন এবং বৌদ্ধধর্মবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। আরেকটি গুরুত্বপূর্ণ পদ বিচারমন্ত্রী করা হয়েছে গোতাবায়ার আইনজীবী আলী সাবরিকে। গোতাবায়ার বিরুদ্ধে যখন দুর্নীতির মামলা হয়েছিল, তখন তাঁর আইনজীবী হিসেবে কাজ করেছিলেন আলী সাবরি। 

মাহিন্দা রাজাপক্ষে এর আগেও প্রধানমন্ত্রী ছিলেন। এ ছাড়া প্রেসিডেন্টও ছিলেন তিনি। এবারের মন্ত্রিসভায় রাজাপক্ষে পরিবারের জয়জয়কার এবং প্রেসিডেন্টের দায়িত্বে গোতাবায়া থাকায় দেশটির রাজনীতিতে পরিবারতন্ত্র আরও সুসংহত হতে যাচ্ছে। কারণ, রাজাপক্ষের পরিবার থেকে এবার পাঁচজন আইনপ্রণেতা নির্বাচিত হয়েছেন। মন্ত্রিসভার এই তিনজন ছাড়াও আইনপ্রণেতা হয়েছেন চামালের ছেলে সাসিন্দ্রা এবং ভাতিজি নিপুনা রানাওয়াকা। 

সাবেক প্রধানমন্ত্রীকে তলব

এদিকে গত বছর শ্রীলঙ্কার কলম্বোসহ কয়েকটি শহরে একযোগে বোমা হামলার ঘটনায় সাক্ষ্য দেওয়ার জন্য সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে আদালতে তলব করা হয়েছে। ইস্টার সানডেতে ওই বোমা হামলায় শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের ২৫৮ নাগরিক প্রাণ হারিয়েছিলেন। হিন্দুস্তান টাইমস-এর খবরে বলা হয়েছে, ১৮ আগস্ট তাঁকে ডাকা হয়েছে। এই দিন প্রেসিডেন্ট গঠিত তদন্ত প্যানেলে তাঁর জবানবন্দি রেকর্ড করা হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন