default-image

ইরানের সশস্ত্র বাহিনী সমুদ্রপথে বাণিজ্যের সুরক্ষা বাড়ানোর লক্ষ্যে ভারত মহাসাগরে রাশিয়ার সঙ্গে একটি যৌথ নৌমহড়া চালাচ্ছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, গত মঙ্গলবার থেকে শুরু হওয়া ‘ম্যারিটাইম সিকিউরিটি বেল্ট এক্সারসাইজ’ শীর্ষক মহড়াটি ১৭ হাজার বর্গ কিলোমিটার এলাকাজুড়ে চালানো হচ্ছে। এতে ইরানের সেনাবাহিনীর পাশাপাশি ইরানের রেভল্যুশনারি গার্ডস ও রাশিয়ার নৌসেনারা অংশ নিচ্ছেন।

রাশিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের তিনটি জাহাজ মহড়ায় অংশ নিচ্ছে। মহড়ায় জলদস্যুদের কবল থেকে বাণিজ্যিক জাহাজ উদ্ধার বিষয়ের প্রশিক্ষণ হবে।

বিজ্ঞাপন

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা বলেছে, তিন দিনের মহড়া কাল বৃহস্পতিবার শেষ হবে। এ মহড়ায় রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়বে বলে ঘোষণা দিয়েছে ইরানের সেনাবাহিনী। এর আগে ২০১৯ সালে চীন, রাশিয়া ও ইরান এ ধরনের মহড়া চালিয়েছিল।

নৌমহড়াবিষয়ক ইরানের মুখপাত্র অ্যাডমিরাল গোলামরেজা তাহানি বলেন, ‘মহড়ায় অংশ নিতে ভারতকেও আমন্ত্রণ জানানো হয়। রাশিয়ার সঙ্গে আমরা যে মহড়া করছি, তাতে অন্যদেরও যোগ দেওয়ার সুযোগ রয়েছে।’

ইরানের নৌবাহিনীর কমান্ডার হোসেইন খানজাদী বলেন, সামষ্টিক নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে এ অঞ্চলের নৌশক্তি একত্রিত হচ্ছে, এ মহড়া তা দেখিয়ে দেবে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন