বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অভ্যুত্থানের পর মিয়ানমারের সামরিক জান্তা কর্তৃপক্ষ আমেরিকান একজন সাংবাদিককে আটক করে। গতকাল তাঁকেও পাঁচ মাসের বেশি সময়ের জন্য কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। তাঁর আইনজীবী এ তথ্য জানিয়ে বলেছেন, ওই সাংবাদিকের বিরুদ্ধে নতুন করে দুটিসহ মোট পাঁচটি অভিযোগ আনা হয়েছে।

গতকাল দেশটির কাইন প্রদেশের সাবেক পরিকল্পনামন্ত্রী থান নাইংকে দুর্নীতির ছয়টি অভিযোগে অভিযুক্ত করে প্রাদেশিক একটি আদালত তাঁকে ৯০ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দেন। তাঁর আইনজীবী জাও মিন হ্ল্যাইং জানিয়েছেন, ৬টি অভিযোগের প্রতিটিতে ১৫ বছর করে মোট ৯০ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

হ্ল্যাইং বলেছেন, একই দিনে কাইন প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ৬৭ বছর বয়সী নান খিন হতে মিইন্তকে মোট পাঁচটি অভিযোগে অভিযুক্ত করেন আদালত। প্রতিটি অভিযোগে ১৫ বছর করে তাঁকে মোট ৭৫ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। নান খিন হতে মিইন্ত অং সান সু চির দল এনএলডির শীর্ষস্থানীয় একজন নেতা

সেনাবাহিনী সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারে ব্যাপক সহিংসতা ও নাগরিক অসন্তোষ চলছে। মারধর, গুলি ও গ্রেপ্তার করার মাধ্যমে জান্তাবিরোধী বিক্ষোভকারীদের দমনের চেষ্টা চালাচ্ছে জান্তা কর্তৃপক্ষ। দেশটির বিভিন্ন অংশে সেনাবাহিনীর সঙ্গে সশস্ত্র প্রতিরোধযোদ্ধাদের লড়াই চলছে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন