default-image

পুরোপুরি কার্বনমুক্ত শহরের নির্মাণ পরিকল্পনা উন্মোচন করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। অর্থনৈতিক অঞ্চলের অন্তর্ভুক্ত ‘দ্য লাইন’ নামের এই শহরের নির্মাণকাজ চলতি বছরের প্রথম প্রান্তিকেই শুরু হবে। নির্মাণ প্রকল্প ‘নিওম’-এর অধীন কার্বনমুক্ত এই শহর তৈরি হবে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল রোববার টেলিভিশনে প্রচারিত এক ভাষণে মোহাম্মদ বিন সালমান শহরটির নির্মাণ পরিকল্পনা প্রকাশ করেন।

তিনি বলেন, দ্য লাইন নামের এই শহরের ব্যাপ্তি হবে ১৭০ কিলোমিটার। এই শহরে কয়েক লাখ লোকের বসতিও হবে। পুরো শহর হবে কার্বনমুক্ত। সৌদি যুবরাজের ভাষ্যমতে, দ্য লাইনে নামের শহর পরিচালিত হবে শতভাগ পরিবেশবান্ধব জ্বালানি দিয়ে। গতানুগতিক শহর নির্মাণের ধারণা থেকে বেরিয়ে আসার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

বিজ্ঞাপন

নির্মাণ প্রকল্প নিওমের আওতায় লোহিত সাগরের কোল ঘেঁষে ২৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার এলাকার উন্নয়নের পরিকল্পনা করছে সৌদি সরকার। বিভিন্ন এলাকায় বিভক্ত এসব অঞ্চলের একটি দ্য লাইন। এসব নির্মাণকাজ আগামী ২০২৫ সালের মধ্যে শেষ করতে চায় খনিজ তেলসমৃদ্ধ এই দেশ। এ জন্য সৌদি সরকার প্রায় ৫০ হাজার কোটি মার্কিন ডলার সহায়তা দেবে।

মোহাম্মদ বিন সালমান বলেছেন, এই শহর নির্মাণের পরিকল্পনা করতে তাদের তিন বছরের প্রস্তুতি নিতে হয়েছে। দ্য লাইনের প্রকল্প বাস্তবায়নে ১০ হাজার কোটি মার্কিন ডলার থেকে ২০ হাজার কোটি মার্কিন ডলার ব্যয় হতে পারে। নিওম প্রকল্পের জন্য বরাদ্দ রাখা অর্থ থেকেই এই শহরের নির্মাণব্যয় বহন করা হবে বলে জানিয়েছেন সৌদি প্রিন্স।

সৌদি সরকার এক বিবৃতিতে জানিয়েছে, তারা আশা করছে, এই শহর তাদের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রায় ৪ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার যোগ করবে। এ ছাড়া ৩ লাখ ৮০ হাজার কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন