বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এর মধ্যেই ডংজিং শহরে সম্প্রতি নিয়মিত করোনা পরীক্ষা চালানোর সময় এক ব্যক্তির শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়। ওই ব্যক্তি বিদেশফেরত নন কিংবা বিদেশফেরত কারও সংস্পর্শে আসেননি। তিনি স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন।

চীনের ডংজিং শহরে দুই লাখের বেশি মানুষের বসবাস। সেখানে স্থানীয়ভাবে সংক্রমণ শনাক্ত হওয়ার পর করোনার বিধিনিষেধ জোরদার করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আজ বুধবার থেকে স্থানীয় বাসিন্দাদের সবাইকে বাড়িতে থাকতে হবে। শহরটিতে গণপরিবহন সেবা বন্ধ রাখা হয়েছে। পর্যটনকেন্দ্র, সিনেমা হলসহ অন্য বিনোদন কেন্দ্রগুলো বন্ধ থাকবে। প্রাথমিক, মাধ্যমিক ও কিন্ডারগার্টেন স্কুলগুলোতে সশরীর ক্লাস হবে না।

গতকাল মঙ্গলবার থেকেই স্থলবন্দর দিয়ে ভ্রমণকারী মানুষ ও পণ্যবাহী যান চলাচল বন্ধ রাখা হয়েছে। জরুরি পণ্য আমদানি ও রপ্তানিতে নিয়োজিত যানবাহনগুলোর জন্য যথাযথ পরিকল্পনা প্রণয়ন করতে বলা হয়েছে, যেন এগুলোকে দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে না হয়।

এ ছাড়া বিভিন্ন ভ্রমণ আয়োজনকারী প্রতিষ্ঠানগুলোকে ১৫ মার্চ পর্যন্ত সীমান্তবর্তী শহরগুলোয় পর্যটক না নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে চীন। হংকং ও ম্যাকাউয়ের সীমান্ত এলাকাগুলোর জন্যও একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

চীন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন