default-image

গ্রামীণ দারিদ্র্য দূরীকরণে চীনের প্রচেষ্টার ‘সম্পূর্ণ বিজয়’ হয়েছে বলে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট সি চিন পিং। তাঁর শাসনামলের উল্লেখযোগ্য এই উদ্যোগের সফল বাস্তবায়ন উদযাপন করতে আজ বৃহস্পতিবার বেইজিংয়ে একটি অনুষ্ঠানে দারিদ্র্য বিজয়ের ঘোষণা দেন চিন পিং। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত ৮ বছরে প্রায় ১০ কোটি মানুষকে দারিদ্র্য থেকে তুলে আনার জন্য সিকে কৃতিত্ব দেয় চীন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো এই অর্জনকে কমিউনিস্ট পার্টির শাসনামলের ১০০ বছর পূর্তির উপহার বলছে।

গতকাল বুধবার ‘পিপলস ডেইলি’তে দুই পাতাজুড়ে সি চিন পিংয়ের অসাধারণ এ অর্জন নিয়ে মতামত প্রকাশ করা হয়। তাতে এ অর্জনকে ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

চীনের হিসাবে প্রতিদিন ১ দশমিক ৫২ মার্কিন ডলার বা বছরে ৬২০ মার্কিন ডলারের নিচে যাঁদের আয়, তাঁরা চরম দারিদ্র্য অবস্থার মধ্যে পড়েন। বিশ্বব্যাংকের হিসাবে, এই আয় দৈনিক ১ দশমিক ৯০ ডলার হলে তা চরম দারিদ্র্যের মধ্যে পড়ে।

গত রোববার চীনের পক্ষ থেকে ‘নাম্বার ওয়ান পলিসি ডকুমেন্ট’ নামে একটি নীতিমালা প্রকাশ করা হয়, যাতে দেশটিতে দারিদ্র্য দূরীকরণের নীতিগুলো তুলে ধরা হয়েছে।

‘গ্রামীণ পুনরুজ্জীবন’ নামে বেইজিং যে পঞ্চবার্ষিকী পরিকল্পনা করেছে, তার চেয়ে নতুন নীতিমালায় সামান্য পরিবর্তন আনা হয়েছে।

চীন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন