default-image

অ্যাস্ট্রাজেনেকা এ বছর চীনে তার কোভিড-১৯ টিকাটির প্রাথমিক ও মধ্যপর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর পরিকল্পনা করেছে। প্রতিষ্ঠানটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা আজ শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

শিগগিরই টিকাটি বৈশ্বিক পর্যায়ে ছাড়ার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকাটি ইতিমধ্যে কয়েকটি দেশে পরীক্ষায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। অ্যাস্ট্রাজেনেকা এ টিকা তৈরি করছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে। এ বছরে টিকাটির শেষ ধাপের পরীক্ষার ফল আশা করছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

চলতি সপ্তাহে অ্যাস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী কর্মকর্তা প্যাসকল সারিওট বলেছেন, পরীক্ষার পর টিকার ফল জানার সঙ্গে সঙ্গে তাঁরা বিভিন্ন দেশে জরুরি ব্যবহারের জন্য অনুমতি চাইবেন।

চীনে অ্যাস্ট্রাজেনেকা টিকা পরীক্ষার জন্য শেনঝেন কানগাটি বায়োলজিক্যাল প্রোডাক্টসের সঙ্গে চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী, চীনা টিকা প্রস্তুতকারক শেনঝেন কানগাটি এ বছরের মধ্যেই ১০ কোটি ডোজ টিকা প্রস্তুত করবে।

অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ বলছে, চীনে টিকাটির প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষার পাশাপাশি বৈশ্বিক পর্যায়ে তৃতীয় ধাপের ফলাফলে দেখে আগামী বছরের মাঝামাঝি সময়ে চীনে টিকাটির অনুমোদন পেতে পারে।

মন্তব্য পড়ুন 0