default-image

জলবায়ু পরিবর্তনের বিষয়ে শক্তিশালী প্রতিশ্রুতির ক্ষেত্রে চীন ও যুক্তরাষ্ট্র একমত হয়েছে। এ ব্যাপারে দেশ দুটি আজ রোববার একটি যৌথ বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়েছে, চলতি বছরের শেষে জলবায়ু পরিবর্তন–সম্পর্কিত আন্তর্জাতিক আলোচনা শুরুর আগেই এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গত বৃহস্পতি ও শুক্রবার চীনা জলবায়ুবিষয়ক দূত জিয়ে ঝেনহুয়া ও মার্কিন দূত জন কেরির মধ্যে বৈঠক হয়। এরপরই দুই দেশের যৌথ বিবৃতি দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্র ও চীন একে অপরকে সহায়তা করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ এবং জলবায়ু সংকট মোকাবিলায় অন্যান্য দেশের সঙ্গেও কাজ করতে চায় চীন-যুক্তরাষ্ট্র।’

বিজ্ঞাপন

এই যৌথ বিবৃতিতে বলা হয়েছে, প্যারিস চুক্তি মোতাবেক বৈশ্বিক তাপমাত্রা নির্দিষ্ট মানে বজায় রাখার বিষয়ে কাজ করে যেতে এবং কার্বন নিঃসরণের মাত্রা ধরে রাখার ক্ষেত্রে দুটি দেশ কাজ চালিয়ে যেতে ইচ্ছুক।

জন কেরি গত বুধবার সাংহাইয়ে পৌঁছান। এই প্রথমবারের মতো চীন সফরে যান তিনি। যুক্তরাষ্ট্রে জো বাইডেন প্রশাসন ক্ষমতা গ্রহণের পর এই প্রথম কোনো মার্কিন দূত চীন সফর করলেন।

চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি ভার্চ্যুয়াল সম্মেলনের আয়োজন করতে চলেছেন। এ সম্মেলনে জলবায়ু পরিবর্তনের বিষয়টি নিয়ে বিভিন্ন দেশের মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে। এই সম্মেলনটি সরাসরি সম্প্রচারও করা হবে।

চীন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন