default-image

প্রায় তিন মাস নিখোঁজ থাকার পর আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা বুধবার সকালে চীনের প্রত্যন্ত অঞ্চলের ১০০ শিক্ষকের সামনে একটি ভিডিও বক্তব্য দিয়েছেন। তিনি শিক্ষকদের উদ্দেশে বলেছেন, ‘তিনি শিখছেন ও ভাবছেন।’

গত ২৪ অক্টোবর সাংহাইয়ে অনুষ্ঠিত একটি সম্মেলনে দেওয়া বক্তব্যে তিনি চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনার পর থেকে নিখোঁজ ছিলেন। তাঁর ওই নিখোঁজ হওয়া নিয়ে নানা জল্পনাকল্পনা ছড়ায়। কিন্তু ৫০ সেকেন্ডের ভিডিও ক্লিপেই জ্যাক মা তাঁর গত তিন মাসের আড়ালে থাকার কারণ বলে দিয়েছেন। সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চীনা উদ্যোক্তাদের উদ্দেশে জ্যাক মা বলেছেন, তাঁদের অবশ্যই দেশের ‘গ্রামীণ পুনরুজ্জীবন এবং সাধারণ সমৃদ্ধির’ লক্ষ্য নিয়ে সেবা করতে হবে।

বিজ্ঞাপন

চীনের ঝেজিয়াং প্রদেশের তিয়ানমু নিউজ আজ বুধবার জ্যাক মার ভিডিও চিত্রটি প্রচার করেছে। ওই ভিডিওতে দাতব্য সংস্থা জ্যাক মা ফাউন্ডেশনের একটি ভার্চ্যুয়াল অনুষ্ঠানে শিক্ষকদের সঙ্গে কথা বলছেন বলে জ্যাক মার দাতব্য সংস্থার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

ই-কমার্সবিষয়ক পরামর্শক সংস্থা চীনের ডলফিন থিঙ্কট্যাংকের প্রধান নির্বাহী লি চেনডং বলেন, ‘জনসম্মুখে হাজির হয়ে জ্যাক মা এ বার্তা দিতে চান, “আমি পালিয়ে যাইনি। আমি চীনেই থাকছি।” আলিবাবা চীনে স্বাভাবিকভাবেই চলছে। সরকারের পক্ষ থেকে কোম্পানিকে চাপে রাখা হয়নি। এ ছাড়া চীন সরকার ব্যক্তিগত মালিকানাধীন প্রতিষ্ঠানকে লক্ষ্য করেনি এ বার্তাও দিতে চান।’

২০১৯ সালে আলিবাবা থেকে অবসর নিলেও ৫৬ বছর বয়সী জ্যাক মাকে এখনো তাঁর ব্যবসায়িক সাম্রাজ্য ও চীনের বেসরকারি ব্যবসায়ী সম্প্রদায়ের প্রধান চরিত্র হিসেবেই দেখা হয়।

গত অক্টোবরে চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করার পরপরই আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে চীনা কর্তৃপক্ষ। শুধু তা-ই নয়, আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করে চীনা কর্তৃপক্ষ। এ ছাড়া অ্যান্ট গ্রুপ থেকে এই প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দেওয়া হয়। এরপর থেকেই নিখোঁজ হন জ্যাক মা।

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা মূলত ইংরেজির শিক্ষক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। আলিবাবা থেকে অবসরের সময়েই ‘টিচার মা’ হিসেবে খ্যাত আলিবাবার এই উদ্যোক্তা দাতব্য শিক্ষাক্ষেত্রে সময় দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেন।

চীন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন