ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন পুতিন: যুক্তরাষ্ট্র

ইউক্রেনের মারিউপোল শহরে রুশ সেনারা
ফাইল ছবি: এএফপি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে দীর্ঘ সময় ধরে যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দাপ্রধান এভ্রিল হাইনেস। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের উদ্দেশে এ কথা বলেন তিনি। খবর বিবিসির।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর দুই মাসের বেশি সময় গড়িয়েছে। হামলার প্রথম দিকে মস্কোর লক্ষ্য ছিল, ইউক্রেনকে ‘নাৎসি প্রভাব’ থেকে মুক্ত করা ও নিরস্ত্রীকরণ। তবে পরে লক্ষ্যে পরিবর্তন আনা হয়। ক্রেমলিন জানায়, তাদের নতুন লক্ষ্য হবে পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়া।

এরপর থেকেই পূর্ব ইউক্রেনে হামলা জোরদার করেছে রুশ বাহিনী। তবে দনবাসে রাশিয়া জয় পেলেও হামলা শেষ হবে না বলে মনে করছেন এভ্রিল হাইনেস। তিনি বলেন, আগামী কয়েক মাসে রাশিয়া অভিযান গতি পেতে পারে এবং আরও অপ্রত্যাশিত হয়ে পড়তে পারে।

মার্কিন গোয়েন্দাপ্রধানের ভাষ্যমতে, রাশিয়ার এখনো কৃষ্ণ সাগর সংলগ্ন অঞ্চল দখলের পরিকল্পনা রয়েছে। এমনটি হলে ক্রিমিয়া থেকে মলদোভার ট্রান্সনিসট্রিয়া অঞ্চলে পর্যন্ত একটি স্থল করিডর তৈরি হবে। ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। মলদোভার ট্রান্সনিসট্রিয়া অঞ্চলেও মস্কোর নিয়ন্ত্রণ রয়েছে।

পুতিন রাশিয়ায় সামরিক আইন জারির পথে হাঁটতে পারেন বলেও মনে করছেন এভ্রিল হাইনেস। তবে যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে তাঁর ধারণা, রাশিয়ার ‘অস্তিত্ব হুমকির’ মুখে পড়লেই কেবল পারমাণবিক হামলার অনুমতি দেবেন পুতিন।