ইউরোপের প্রথম নারী সংখ্যাগরিষ্ঠ পার্লামেন্ট আইসল্যান্ডে

ইউরোপের প্রথম দেশ হিসেবে পার্লামেন্টে পুরুষের চেয়ে বেশি নারী এমপি নির্বাচিত হয়েছে আইসল্যান্ডে।

রোববার দেশটির জাতীয় নির্বাচনের ফলাফলে দেখা গেছে নির্বাচনে ক্ষমতাসীন বাম-ডান জোট এগিয়ে রয়েছে। দেশটির পার্লামেন্টের ৬৩টি আসনের মধ্যে ৩৩টি আসনে নারী এমপি নির্বাচিত হয়েছেন। এর আগে ২০১৭ সালে অনুষ্ঠিত নির্বাচনে ২৪ জন নারী এমপি নির্বাচিত হয়েছিলেন।

উত্তর আটলান্টিকের দেশ আইসল্যান্ড
ছবি: রয়টার্স

উত্তর আটলান্টিকের দেশ আইসল্যান্ডের জনসংখ্যা ৩ লাখ ৭১ হাজার। চলতি বছরের মার্চ মাসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদন অনুযায়ী গত ১২ বছর ধরে বিশ্বে লিঙ্গ সমতার শীর্ষ দেশ আইসল্যান্ড।

আইসল্যান্ডের প্রেসিডেন্ট গুডনি জোহানেসন বলেন, ‘ঐতিহাসিক এবং আন্তর্জাতিক দৃষ্টিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ খবর হল, আইসল্যান্ডের পার্লামেন্টে প্রথমবারের মতো ইউরোপের কোনো দেশ হিসেবে নারী এমপিরা সংখ্যাগরিষ্ঠ আসন পেয়েছেন। এটা খুব ভালো খবর।’

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বে রুয়ান্ডা, কিউবা এবং নিকারাগুয়ার পার্লামেন্টে পুরুষের তুলনায় নারী এমপি বেশি রয়েছেন। অপরদিকে মেক্সিকো ও সংযুক্ত আরব আমিরাতে অর্ধেক আসনে নারী এমপি রয়েছেন।

অপরদিকে আইসল্যান্ড ছাড়া ইউরোপের দেশ সুইডেন ও ফিনল্যান্ডের পার্লামেন্টে যথাক্রমে ৪৭ শতাংশ এবং ৪৬ শতাংশ নারী এমপি। আইসল্যান্ডে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ব্রিওনি ম্যাথিউ এক টুইট বার্তায় নির্বাচনের ফলাফলকে ‘অসাধারণ’ বলেছেন। টুইট বার্তায় তিনি আরও বলেন ‘আইসল্যান্ড আবারও লিঙ্গ সমতার পথে এগিয়ে যাচ্ছে।’