গত মাসে রাশিয়ার ২১ কূটনীতিককে বহিষ্কারের প্রতিক্রিয়ায় মস্কোতে বেলজিয়াম দূতাবাসের কর্মীদের বহিষ্কার করে তাঁদেরও দুই সপ্তাহের সময় দিয়েছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণার পরই বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এএফপিকে বলা হয়, রাশিয়ায় তাদের ১২ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

এ ছাড়া একই দিনে ইউরোপের আরেক দেশ অস্ট্রিয়ার চার কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করে আগামী রোববারের মধ্যে তাদের রাশিয়া ছাড়তে বলেছে মস্কো।

এএফপি বলছে, স্নায়ুযুদ্ধের পর থেকে রাশিয়া ও অস্ট্রিয়ার মধ্যে নিরপেক্ষ সম্পর্ক বজায় ছিল। এ ঘোষণার মাধ্যমে দুই দেশের সম্পর্কে ফাটল দেখা দিতে পারে।

রাশিয়ার সিদ্ধান্তকে ‘সম্পূর্ণ অন্যায় ও ভিত্তিহীন’ অভিহিত করে বেলজিয়াম বলেছে, মস্কোর এমন পদক্ষেপে রাশিয়ার আন্তর্জাতিক কূটনৈতিক বিচ্ছিন্নতা বাড়বে।

ডাচ পররাষ্ট্রমন্ত্রী ওপকে হোয়েকস্তরা বলেছেন, ‘এত বেশি সহকর্মীর মস্কো ও সেন্ট পিটার্সবার্গ ছাড়ার ফলে কী পরিণতি হবে আমরা এখন সেটাই দেখতে যাচ্ছি।’

এর আগে নেদারল্যান্ডস ২১ রুশ কূটনীতিকে বহিষ্কারের পর তাকে ভিত্তিহীন বলেছিল রাশিয়া। সম্প্রতি জার্মানি ও ফ্রান্স ৪০ জন করে রুশ কূটনীতিককে বহিষ্কার করলেও রাশিয়া এখনো এর প্রতিক্রিয়া জানায়নি। ফলে রাশিয়া আরও ইউরোপীয় কূটনীতিককে বহিষ্কার করতে পারে বলে এএফপির ওই প্রতিবেদনে বলা হয়েছে।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন