default-image

করোনাভাইরাসের বিস্তার রোধে আরও বিধিনিষেধ বাড়াচ্ছে ইতালি। দেশটির টাসকানি ও কামপানিয়া অঞ্চলকে উচ্চ ঝুঁকিপূর্ণ ‘রেড জোন’ হিসেবে ঘোষণা করে বিধিনিষেধ জোরদার করা হচ্ছে। গতকাল শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গত ফেব্রুয়ারিতে ইতালিতে করোনাভাইরাস ছড়ানোর পর থেকে এখন পর্যন্ত ১১ লাখ ৭ হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৪ হাজার ১৩৯ জন।

বিজ্ঞাপন

ইতালিতে করোনার বিস্তার ঠেকাতে গত সপ্তাহে দেশটির সরকার তিন স্তর পদ্ধতি চালু করে। এতে অঞ্চলভিত্তিক বিভিন্ন বিধিনিষেধ দেওয়া হচ্ছে। দেশটির চারটি অঞ্চলকে রেড, দুটিকে অরেঞ্জ ও বাকিগুলো মাঝারি ঝুঁকির হলুদ জোনে ভাগ করা হচ্ছে।

গত সপ্তাহে অঞ্চলভিত্তিক বিভাজনের পর গতকাল শুক্রবার তথ্য পর্যালোচনা করে দেশটি। এতে স্থানীয় সংক্রমণ ও হাসপাতালে থাকা রোগীর বিষয়টি বিবেচনা করা হয়। এতে আগামী রোববার থেকে টাসকানি ও কামপানিয়া রেড জোনে যুক্ত হবে। এ তালিকায় আগে থেকেই রয়েছে লম্বার্ডি, পাইডমন্ট ও ভ্যালে ডিঅ্যাওস্তা।

রেড জোনে বসবাসকারী মানুষেরা শুধু কর্মক্ষেত্র ও জরুরি স্বাস্থ্যের প্রয়োজনে বাইরে যেতে পারবেন। রেস্তোরাঁ, পানাশালা ও অধিকাংশ দোকান বন্ধ থাকবে। দেশটির ৯টি অঞ্চলকে মধ্যবর্তী কমলা জোনে রাখা হয়েছে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, ইতালিতে আবার করোনা সংক্রমণ বাড়ছে। হাসপাতালগুলো নাজুক অবস্থায় আছে। বিশেষ করে কামপানিয়া অঞ্চল বিশেষ ঝুঁকিতে রয়েছে।

মন্তব্য পড়ুন 0