ইতালির করোনা রোগীদের ৯৬ শতাংশ অমিক্রনে সংক্রমিত

ইতালি পশ্চিমের প্রথম করোনা বিপর্যস্ত দেশ
ছবি: রয়টার্স

ইতালিতে বর্তমানে যে করোনা রোগী শনাক্ত হচ্ছে তার প্রায় শতভাগই অমিক্রন ধরনে আক্রান্ত। দেশটির ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট (আইএসএস) শুক্রবার এ তথ্য জানিয়েছে।

১৭ জানুয়ারি করা এক সমীক্ষায় দেখা গেছে, ইতালিতে অমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা ৯৫ দশমিক ৮ শতাংশ। আর ৪ দশমিক ২ শতাংশ ছিল ডেলটা ধরনে সংক্রমিত। এর আগে ৩ জানুয়ারি করা জরিপে অমিক্রনের এই হার ছিল ৮১ শতাংশ।

আইএসএস জানিয়েছে, সর্বশেষ জরিপের জন্য দেশটির সব অঞ্চল ও প্রদেশ (২১টি) থেকে ২ হাজার ৪৮৬ জনের নমুনা নেওয়া হয়েছে। এসব নমুনা ১২৪টি পরীক্ষাগারে পরীক্ষা করা হয়।

চলতি সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বর্তমানে বিশ্বে ৮৯ দশমিক ১ শতাংশ করোনা রোগী অমিক্রনে ও ১০ দশমিক ৭ শতাংশ ডেলটা ধরনে সংক্রমিত।

ইতালি হলো পশ্চিমের প্রথম করোনা বিপর্যস্ত দেশ। সম্প্রতি দেশটিতে এ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ১ লাখ ৫৫ হাজার ৬৯৭ জন করোনাসংশ্লিষ্ট রোগী শনাক্ত হয়। এর আগের দিন এই সংখ্যা ছিল ১ লাখ ৬৭ হাজার ২০৬ জন। এ দুই দিন যথাক্রমে ৩৮৯ ও ৪২৬ জন করোনায় মারা যান।

এদিকে বুস্টার ডোজ অমিক্রন ধরনে আক্রান্ত পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের মৃত্যুঝুঁকি ৯৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে বলে জানিয়েছে যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ)। গত বৃহস্পতিবার সংস্থাটি জানায়, দুই ডোজের যেকোনো করোনার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাসের মাথায় অমিক্রন ধরনে সংক্রমিত হলে ৫০ বছর বা তার বেশি বয়সের মানুষের মৃত্যু ঠেকাতে ৬০ শতাংশ সুরক্ষা মেলে। এই সুরক্ষাই ৯৫ শতাংশে পৌঁছায় টিকার বুস্টার ডোজ নেওয়ার দুই সপ্তাহের মধ্যে।