বিজ্ঞাপন
default-image

নতুন করে করোনাভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ায় জার্মান সরকার কিছু নতুন নিয়ম জারি করেছে। এর মধ্যে আছে দেড় মিটার দূরত্ব রেখে চলাফেরা ও রেস্তোরাঁয় আসন ব্যবস্থা। নতুন বিধিতে গুরুত্বারোপ করা হয়েছে অফিস, সুপার মার্কেট, বাস ও ট্রেনে মাস্ক পরার ওপর। এ ছাড়া বাড়ি-ঘর, অফিস আদালত, দোকানপাট ও স্কুলের কক্ষের দরজা-জানালা খুলে যতটা সম্ভব বায়ু চলাচল ব্যবস্থা করার কথাও বলা হয়েছে নতুন বিধিতে।

চলতি সপ্তাহের শুরুতে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেছেন, যে হারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে, এতে এর লাগাম না টেনে ধরলে বড়দিনের উৎসবের আগে তা ভয়াবহ আকার ধারণ করবে। এ জন্য এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে কিছু পদক্ষেপ নেওয়া জরুরি। নতুন করে ‘লকডাউন’ ব্যবস্থায় না গিয়ে, অর্থনীতির চাকা চলমান রাখার বিষটিতেও গুরুত্ব দেওয়ার কথা বলেন তিনি।

জার্মানিতে নেওয়া নতুন বিধির মধ্যে আরও আছে, ব্যক্তিগত ও বড় কোনো অনুষ্ঠানে অতিথির উপস্থিতি সীমিত রাখা, রেস্তোরাঁ ও কফিশপের ফরমে কোনো অতিথি নাম-ঠিকানার ঘরে ভুল তথ্য দিলে ৫০ ইউরো জরিমানা।

এ ছাড়া জার্মান সরকার স্বাস্থ্য খাতে আরও ভর্তুকির সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৬ বছরের জন্য স্বাস্থ্য খাতে পাঁচ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি ও স্বাস্থ্যসংক্রান্ত বিভাগগুলোকে আরও ডিজিটালাইজেশনের জন্য অর্থ বরাদ্দ করেছে দেশটির সরকার।

জার্মানির সংক্রামক রোগবিষয়ক গবেষণাকেন্দ্র বৃহস্পতিবার জানায়, বুধবার জার্মানিতে নতুন করে ২ হাজার ৫০৩ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। এ পর্যন্ত দেশটিতে ২ লাখ ৯১ হাজার ৭২২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৯ হাজার ৫০০ জন। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ২ লাখ ৫৭ হাজার ৯০০ জন সুস্থ হয়েছে।

মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন