default-image

রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজ দেশে উদ্ভাবিত করোনার টিকা নিয়েছেন বলে গত মাসেই খবর বেরিয়েছিল। এবার জানা গেল, তিনি করোনার টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এক প্রতিবেদনে জানিয়েছে, পুতিন নিজেই আজ বুধবার টিকা নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

রাশিয়ায় স্পুতনিক-ভিসহ তিনটি টিকার উদ্ভাবন ও অনুমোদন দেওয়া হয়েছে। এই তিন টিকার মধ্যে পুতিন কোনটি নিয়েছেন, তা বুধবার পর্যন্ত প্রকাশ করেনি ক্রেমলিন। পুতিনের টিকা নেওয়ার কোনো ছবিও প্রকাশ করা হয়নি।

বিজ্ঞাপন

রাশিয়ায় উদ্ভাবিত করোনার তিন টিকার মধ্যে স্পুতনিক-ভিই সবচেয়ে আলোচিত। বেশ কয়েকটি দেশেও এই টিকা অনুমোদন পেয়েছে। সর্বশেষ ভারত স্পুতনিক ভি-এর অনুমোদন দিয়েছে।

করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত শীর্ষ দেশগুলোর তালিকায় রাশিয়া পঞ্চম। এই মহামারির সার্বক্ষণিক তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর তথ্যমতে, রাশিয়ায় বুধবার পর্যন্ত ৪৬ লাখ ৬৬ হাজারের বেশি করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪ হাজার রোগী। সুস্থ হয়ে উঠেছেন ৪২ লাখ ৯১ হাজারের বেশি করোনা রোগী।

রাশিয়ায় বুধবার করোনা সংক্রমিত নতুন রোগী শনাক্ত হয়েছেন ৮ হাজার ৩২৬ জন। এ দিন মারা গেছেন ৩৯৯ জন।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন