default-image

করোনাভাইরাসের নতুন ধরন থেকে সুরক্ষার জন্য টিকার দ্রুত অনুমোদনের ব্যবস্থা করবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এই অনুমোদনের জন্য আগের অনুমোদন প্রক্রিয়ার মতো সব ধাপ পার হওয়ার প্রয়োজন হবে না। স্থানীয় সময় গতকাল রোববার ইইউর স্বাস্থ্যবিষয়ক কমিশনার স্টেলা কিরিয়াকিডস এ কথা জানান।

জার্মানির আঞ্চলিক একটি দৈনিকের বরাত দিয়ে বিবিসির খবরে জানানো হয়, স্টেলা কিরিয়াকিডস বলেছেন, করোনার নতুন রূপান্তরের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আগের টিকার অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রস্তুতকারকেরা টিকার উন্নয়ন করবে। দ্রুত এই টিকার অনুমোদন দিতে হবে। স্টেলা বলেন, সুরক্ষায় ছাড় না দিয়ে দ্রুত টিকা সহজলভ্য করতে হবে।

টিকা সরবরাহে দেরির কারণে ইউরোপীয় কমিশনের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো।

বিজ্ঞাপন

এ বছরের শুরুতে ইউরোপে ধীরগতিতে টিকাদান চলে। ইইউ আশা করছে সেপ্টেম্বরের শেষে তারা টিকার পর্যাপ্ত ডোজ সরবরাহ করতে পারবে। স্টেলা বলেন, সে সময় ইইউভুক্ত দেশগুলোর ৭০ শতাংশ জনগণকে টিকা দেওয়া সম্ভব হবে।

গত বছরের মার্চ মাসে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইউরোপে বিভিন্ন দেশের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। তবে এমন সিদ্ধান্ত ভুল ছিল বলেছেন স্টেলা। করোনার নতুন ধরনের সংক্রমণ ঠেকাতে চেক প্রজাতন্ত্র থেকে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে জার্মানি।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন