বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আরেস্তোভিচের সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া ভিডিওর বরাত দিয়ে বিবিসি বলেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কিয়েভে পৌঁছেছেন এবং জেলেনস্কির সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন।

বিষয়টি নিশ্চিত হলে যুদ্ধ শুরুর ঠিক দুই মাসের মাথায় প্রথমবারের মতো ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করলেন যুক্তরাষ্ট্রের দুই শীর্ষস্থানীয় কর্মকর্তা। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া।

ঊর্ধ্বতন দুই মার্কিন কর্মকর্তার সঙ্গে বৈঠকের আলোচ্যসূচি নিয়ে এর আগে জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তা প্রদান ও অস্ত্র সরবরাহের সময়সীমার বিষয়টি বৈঠকে তুলে ধরবেন তিনি।

হামলা শুরু করার পর ইউরোপের অনেক নেতা কিয়েভ সফর করেছেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করে সহযোগিতার আশ্বাস দেন তাঁরা। কিন্তু ইউক্রেনে সবচেয়ে বেশি অস্ত্র ও আর্থিক সহযোগিতা পাঠানো যুক্তরাষ্ট্র এত দিন কিয়েভে কোনো শীর্ষ কর্মকর্তাকে পাঠায়নি।

সর্বশেষ দফায় ইউক্রেনে ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ নিয়ে রাশিয়ার হামলার পর কিয়েভকে দেওয়া যুক্তরাষ্ট্রের অস্ত্র সহায়তা ৩০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন