বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সম্প্রতি ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে রুশ সেনাদের সরিয়ে নেওয়া হয়। ইউক্রেন যুদ্ধের মূল কেন্দ্রস্থল এখন দেশটির পূর্বাঞ্চল। রুশ বাহিনী এখন সেখানেই মনোযোগ দিচ্ছে। ইউক্রেনের সেনারা কিয়েভ থেকে সরে যাওয়ার পর এর বিভিন্ন এলাকার রাস্তায় রাস্তায় মরদেহ পড়ে থাকতে দেখা যায়। কিয়েভের আঞ্চলিক পুলিশ প্রধান আন্দ্রিই নেভিতোভ এক সংবাদ সম্মেলনে বলেন, এখনো কিয়েভের বিভিন্ন জায়গা থেকে বেসামরিক নাগরিকদের লাশ উদ্ধার করা হচ্ছে।

আন্দ্রিই নেভিতোভ বলেন, ‘দুঃখের সঙ্গে আমাকে বলতে হচ্ছে, আমরা ৯০০ বেসামরিকের মরদেহ উদ্ধার করেছি। লাশগুলো ফরেনসিক বিশেষজ্ঞদের কাছে হস্তান্তর করা হয়েছে।’

আন্দ্রিই নেবিতোভ আরও বলেন, বুচা শহর থেকে সাড়ে ৩০০ বেশি মরদেহ উদ্ধার হয়েছে। বোরোদিয়াঙ্কা ও মাকারোভে ধ্বংসস্তূপ পরিষ্কারের কাজ চলছে। এসব ধ্বংসস্তূপের নিচে এখনো মরদেহ চাপা পড়ে আছে বলে উল্লেখ করেন তিনি। নেভিতোভের দাবি, নিহত ব্যক্তিরা বেসামরিক নাগরিক।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভের পুলিশ প্রধানের বক্তব্যের সত্যতা যাচাই করতে পারেনি তারা। তবে বিবিসির সাংবাদিকেরা কিয়েভের কাছে রাস্তার ওপর বেসামরিক পোশাক পরা মরদেহ পড়ে থাকতে দেখেছেন।

১০ এপ্রিল ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিয়ানা ভেনেদিকতোভা বলেন, কিয়েভের আশপাশের শহরগুলো থেকে ১ হাজার ২২২টি মরদেহ উদ্ধার হয়েছে। তবে উদ্ধার মরদেহের কতটি বেসামরিক মানুষের, সে হিসাব তখন নির্দিষ্ট করে জানাননি তিনি।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন