বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ইতালির মধ্যাঞ্চল তুসকানির চিয়ান্তির রাদ্দা পৌর এলাকার বাসিন্দা স্তেফানো কাতরুপি এবার নিজের কুমড়ার খেতে বিশাল বড় বড় কুমড়া ফলিয়েছেন। গত মঙ্গলবার ইতালির শহর পিসার কাছে পেকিওলিতে কুমড়া উৎসবে সেই কুমড়াগুলো প্রদর্শনের জন্য নিয়ে আসেন স্তেফানো। সেই কুমড়াগুলোর একটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নেয়। কাতরুপি ২০০৮ সাল থেকে বিশাল বড় বড় কুমড়া উৎপাদন করে আসছেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ বলেছে, স্তেফানোর কুমড়াটি দেখতে ওই উৎসবে হাজির হন গ্রেট পামকিন কমনওয়েলথের প্রতিনিধিরা। কুমড়াটি দেখে তাঁরা নিশ্চিত হন, এটি প্রতিযোগিতার জন্য বেশ মানানসই। এরপর শুরু হয় মাপজোখ। উৎসবে ওঠা সব কুমড়াকে পেছনে ফেলে স্তেফানোর কুমড়াটি সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে স্বীকৃতি পায়। উৎসবে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ ওজনের কুমড়া দুটিও স্তেফানোর। ওই দুটি কুমড়ার ওজন যথাক্রমে ৯৭৮ দশমিক ৯৯ কেজি ও ৭৯৪ দশমিক ৫১ কেজি। পরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে স্তেফানোর কুমড়াটিকে স্বীকৃতি দেয়।

স্তেফানো গত মার্চে আটলান্টিক জায়ান্ট প্রজাতির কুমড়ার গাছ নিজ খেতে লাগান। সেই গাছে ধরা কুমড়ার আকার-আকৃতি দেখে গত জুলাইয়ে স্তেফানো আভাস দিয়েছিলেন, সবচেয়ে ওজনদার কুমড়ার রেকর্ড এবার তাঁর ঘরেই আসছে। সেই আভাসই সত্য হলো।

আনুষ্ঠানিকভাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেয়ে খুবই উচ্ছ্বসিত কাতরুপি স্তেফানো বলেছেন, ‘যখন আমি বিষয়টি নিশ্চিত হলাম, তখন বিস্ময়ে চিৎকার শুরু করেছিলাম।’

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন