অস্ত্রোপচারের মাধ্যমে সিংহটির বন্ধকরণ করা হয়।
অস্ত্রোপচারের মাধ্যমে সিংহটির বন্ধকরণ করা হয়। ছবি: রয়টার্স

নেদারল্যান্ডসের একটি চিড়িয়াখানায় এক সিংহের বন্ধকরণ সম্পন্ন হয়েছে। এক বছরে সিংহটির ঔরসে পাঁচ শাবকের জন্ম হয়। ১১ বছর বয়সী সিংহটির নাম থর। তার ঔরসে একটি সিংহী যমজ দুটি এবং আরেকটি সিংহী যমজ তিনটি শাবকের জন্ম দেয়।

রয়টার্সের খবরে জানা যায়, স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার নেদারল্যান্ডসের আর্নহেম শহরের রয়্যাল বার্গাস চিড়িয়াখানার ক্লিনিকে অস্ত্রোপচারের মাধ্যমে থরের বন্ধকরণ করা হয়।

দ্য ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড বলছে গত ২০ বছরে অভয়ারণ্যে সিংহের সংখ্যা ৩০ থেকে ৫০ শতাংশ কমেছে। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের তালিকায় সিংহ প্রাণী হিসেবে বিলুপ্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। তবে চিড়িয়াখানার প্রধান পশুচিকিৎসক হেংক লুটেন বলেন, চিড়িয়াখানায় থরের প্রজাতির পর্যাপ্ত সিংহ থাকায় এমন ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন
default-image

হেংক লুটেন রয়টার্সকে বলেন, চিড়িয়াখানায় সিংহটির প্রচুর বংশধর রয়েছে। আমরা আর এই প্রজাতির সিংহের সংখ্যা বাড়াতে চাই না।

লুটেন আরও বলেন, সিংহের বন্ধকরণ খুব বেশি করা হয় না। তিনি ওই চিড়িয়াখানায় ৩৫ বছর ধরে পশুচিকিৎসকের দায়িত্বপালন করছেন। এত বছরের মধ্যে এই প্রথমবার তিনি এ ধরনের অস্ত্রোপচার করেছেন।

লুটেন অস্ত্রোপচারের মাধ্যমে থরের প্রজননক্ষমতা একেবারে নষ্ট না করে বন্ধকরণ করেন। কারণ অস্ত্রোপচারের মাধ্যমে চিরস্থায়ীভাবে প্রজননক্ষমতা নষ্ট করা হলে থরের কেশরের লোম পড়ে যেত। এ ছাড়া অস্ত্রোপচারের মাধ্যমে প্রজননক্ষমতা নষ্ট করা হলে থরের টেস্টোস্টেরন হরমোন (যৌন হরমোন) কমে যেত। এতে অন্য সিংহদের মধ্যে তার আধিপত্যও কমে যেত।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন