default-image

তুরস্কের দক্ষিণাঞ্চলে একটি হাসপাতালে অক্সিজেন ভেন্টিলেটর বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডে নয়জন মারা গেছেন। ওই হাসপাতালে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের চিকিৎসা দেওয়া হতো।

বিবিসি ও রয়টার্সের খবরে জানা যায়, স্থানীয় গভর্নরের কার্যালয় বলছে, গাজিয়ানতেপ এলাকায় সানকো ইউনিভার্সিটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। অন্য আরেকটি হাসপাতালে নেওয়ার সময় করোনাভাইরাসে সংক্রমিত একজন রোগীর মৃত্যু হয়। বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে মোট নয়জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোকা। হাসপাতালের এক বিবৃতিতে জানানো হয়, মারা যাওয়া ব্যক্তিদের বয়স ৫৬ থেকে ৮৫ বছরের মধ্যে।
কীভাবে এই বিস্ফোরণ হলো, তা জানতে তদন্ত চলছে। স্থানীয় সময় গতকাল শনিবার সকালে বিস্ফোরণ ঘটে। কিছুক্ষণের মধ্যেই আগুন নেভানো সম্ভব হয়।

বিজ্ঞাপন

গাজিয়ানতেপের গভর্নরের কার্যালয় বলছে, ওই ওয়ার্ডে যাঁদের চিকিৎসা দেওয়া হচ্ছিল, তাঁদের কাছাকাছি আরেকটি হাসপাতালে নেওয়া হয়েছে। গভর্নর কার্যালয়ের বিবৃতিতে আরও জানানো হয়, কর্তৃপক্ষ প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছে। হতাহত ব্যক্তিদের পরিবারকে সমবেদনা জানিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এক টুইটে আহত ব্যক্তিদের দ্রুত সুস্থতা কামনা করেন। টুইটে তিনি বলেন, ‘তাড়াতাড়ি পরিস্থিতি ভালো হোক, গাজিয়ানতেপ।’
গত মাসে রোমানিয়ায় কোভিড–১৯ রোগীদের চিকিৎসা দেওয়া হয়—এমন একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১০ জন মারা যান। অক্সিজেন সিলিন্ডারের অব্যবস্থাপনার কারণে ওই অগ্নিকাণ্ড হয়।

গত অক্টোবর মাসে রাশিয়ার চেলাবিনস্ক এলাকায় করোনাভাইরাসের চিকিৎসা দেওয়া হয়—এমন একটি হাসপাতালে অক্সিজেন বুথে বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ড হয়। এরপর দেড় শতাধিক রোগীকে সরিয়ে নেওয়া হয়।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন