বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গত মাসে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রিন্স ফিলিপের স্মরণ অনুষ্ঠানে যোগদান না করায় হ্যারি ও তাঁর স্ত্রী মেগানের সমালোচনায় মুখর হয় ব্রিটিশ ট্যাবলয়েডগুলো। রানির সঙ্গে ছিল ফিলিপের ৭৩ বছরের দাম্পত্য জীবন। গত এপ্রিলে নিজের শততম জন্মদিনের কয়েক সপ্তাহ আগে তিনি মারা যান। রাজপরিবার থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেওয়ার পর থেকে হ্যারি ও মেগান এত দিন একসঙ্গে যুক্তরাজ্য সফর করেননি।

ইনভিকটাস গেমসে ২০টি দেশ থেকে ৫ শতাধিক প্রতিযোগী অংশ নেবেন। করোনা মহামারির কারণে গত দুই বছর গেমসটি স্থগিত ছিল। ২২ এপ্রিল গেমসটি শেষ হবে।
প্রিন্স অনুষ্ঠানস্থলে আসার আগমুহূর্তে সেখানে পৌঁছায় ইউক্রেনীয় টিম। ব্যাপক করতালি দিয়ে তাঁদের স্বাগত জানানো হয়। গেমসে অংশ নিতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের ১৯ জনের একটি টিম নেদারল্যান্ডস পৌঁছায়। তবে অবরুদ্ধ মারিউপোলে বন্দী থাকার কারণে একজন প্রতিযোগী আসতে না পারায় তাঁরা দুঃখপ্রকাশ করেন।

ওই দলের মুখপাত্র এএফপিকে বলেন, তায়রা নামে পরিচিত প্যারামেডিক ইউলিয়া পাইয়েভস্কা ‘এখন মৃত্যুঝুঁকিতে’। তিনি দলের একমাত্র নারী সদস্য। আর্চারি ও সাঁতার ইভেন্টে তাঁর অংশ নেওয়ার কথা ছিল বলে বিবৃতিতে ওই দলটি জানায়।

আজ শনিবার গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে রাজকীয় দম্পতি উপস্থিত থাকবেন। এতে প্রিন্স হ্যারির বক্তব্য দেওয়ার কথা রয়েছে। ২০১৪ সালের সেপ্টেম্বরে প্রথমবারের মতো লন্ডনে ইনভিকটাস গেমস অনুষ্ঠিত হয়। এই গেমসের সঙ্গে হ্যারি ও মেগানের সম্পর্কের স্মৃতি জড়িত। ২০১৭ সালে গেমস চলাকালে প্রথমবারের মতো সাবেক মার্কিন অভিনেত্রীর সঙ্গে প্রিন্স হ্যারিকে জনসম্মুখে দেখা যায়।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন