নাভালনিকে জার্মানিতে জিজ্ঞাসাবাদ করতে চায় রুশ পুলিশ

বিজ্ঞাপন
default-image

রাশিয়ার পুলিশ দেশটির বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে জার্মানিতে জিজ্ঞাসাবাদ করতে চায়। আজ শুক্রবার রুশ পুলিশের সূত্র উল্লেখ করে বার্তা সংস্থা এএফপির খবরে এই তথ্য জানানো হয়।

৪৪ বছর বয়সী নাভালনি বর্তমানে জার্মানির বার্লিনে চিকিৎসাধীন। তাঁর ওপর নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল বলে জানিয়েছে জার্মানি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত নাভালনি। ২০ আগস্ট সাইবেরিয়ার টমসক শহর থেকে মস্কোয় যাওয়ার পথে উড়োজাহাজে অসুস্থ হয়ে পড়েন তিনি। প্রথমে তাঁকে সাইবেরিয়ার হাসপাতালে ভর্তি করা হয়। পরে তিনি জার্মানি যান।

জার্মানির পক্ষ থেকে বলা হয়, নাভালনিকে যে নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে, এ ব্যাপারে স্পষ্ট প্রমাণ রয়েছে। তবে রাশিয়া বলেছে, তাদের চিকিৎসকেরা বিষের উপস্থিতি খুঁজে পাননি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সাইবেরীয় ট্রান্সপোর্ট পুলিশ এক বিবৃতি জানিয়েছে, জার্মানির সঙ্গে ছায়া তদন্তের লক্ষ্যে রুশ কর্মকর্তা-বিশেষজ্ঞের জন্য তারা একটি অনুরোধপত্র প্রস্তুত করতে যাচ্ছে।
রুশ পুলিশ বলেছে, নাভালনি কয়েক দিন আগে কোমা থেকে ফিরেছেন বলে খবর বেরিয়েছে। এখন তাঁর কাছে বিষয়টি সম্পর্কে জানতে চাওয়া যেতে পারে।

নাভালনিকে রাসায়নিক প্রয়োগের অভিযোগ অস্বীকার করে আসছে ক্রেমলিন। এ ঘটনার জন্য রাশিয়াকে দোষারোপ-চেষ্টার নিন্দা জানিয়েছে ক্রেমলিন। রাশিয়া বলছে, নাভালনির ক্ষেত্রে ঠিক কী ঘটেছে, তা তারা জানতে চায়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নাভালনির ওপর রাসায়নিক প্রয়োগের ব্যাপারে নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারপ্রধান মিশেল ব্যাশেলেট। গত মঙ্গলবার এক বিবৃতিতে এই আহ্বান জানান তিনি।

মিশেল ব্যাশেলেট বলেন, এই অপরাধের জন্য যাঁরা দায়ী, তাঁদের বিরুদ্ধে পূর্ণ তদন্ত করা রাশিয়া কর্তৃপক্ষের দায়িত্ব।

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল আগেই নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন