default-image

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে যে আন্দোলন শুরু হয়েছে, তা দমনে নতুন কৌশল হাতে নিয়েছে দেশটির সরকার। এই বিরোধী শিবিরের ওপর চাপ বাড়াতে গতকাল বুধবার নাভালনির বাসভবনসহ বেশ কিছু ফ্ল্যাট ও কার্যালয়ে তল্লাশি চালানো হয়েছে বলে এএফপির খবরে জানানো হয়েছে।

রাশিয়ার বিরোধী শিবিরের ওপর এমন সময় চাপ প্রয়োগে নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে, যখন নাভালনির মুক্তির আন্দোলন জোরদার হচ্ছে। নাভালনির মুক্তির দাবিতে আগামী রোববারও তাঁর সমর্থকদের বিক্ষোভ করার কথা রয়েছে।

রাশিয়ার অ্যান্টি করাপশন ফাউন্ডেশনের প্রধান ইভান ঝেধানভ বলেন, নাভালনির যোগাযোগ রয়েছে এমন ফ্ল্যাটগুলোয় তল্লাশি চালানো হয়েছে। তাদের বিরুদ্ধে করোনাভাইরাসের মহামারির নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

নার্ভ এজেন্ট নোভিচক প্রয়োগের পর চিকিৎসার জন্য জার্মানিতে নেওয়া হয়েছিল নাভালনিকে। সেখানে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে ওঠার পর দেশে ফেরার ঘোষণা দেন তিনি। কিন্তু ওই সময় রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, দেশে ফিরলে তাঁকে গ্রেপ্তার করা হবে। ক্রেমলিনের হুমকি উপেক্ষা করে ১৭ জানুয়ারি দেশে ফেরেন নাভালনি।

বিমানবন্দরেই তাঁকে গ্রেপ্তার করা হয়। এরপর রাজধানী মস্কোসহ দেশটির অন্তত ১০০টি শহর-নগরে বিক্ষোভে শামিল হন হাজারো মানুষ। সাম্প্রতিক সময়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনবিরোধী এত বড় বিক্ষোভ কর্মসূচি দেখেনি রাশিয়া।

বিজ্ঞাপন

এসব বিক্ষোভ প্রসঙ্গে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নাভালনির মুক্তির দাবিতে গত শনিবার মস্কোয় যে বিক্ষোভ হয়েছে, তাতে স্বাস্থ্যবিধি লঙ্ঘন করা হয়েছে। ফলে গতকাল বুধবার থেকে এই অপরাধের নতুন তদন্ত শুরু হয়েছে।

রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইরিনা ভলক বলেন, এই বিক্ষোভের আয়োজক এবং অংশগ্রহণকারীরা করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে নতুন আশঙ্কা তৈরি করেছেন।

এদিকে ইভান ঝেধানভ এক টুইট বার্তায় উল্লেখ করেছে, নাভালনি স্ত্রী ইউলিয়া নাভালনি যে অ্যাপার্টমেন্টে থাকেন, সেখানে তল্লাশি চালানো হয়েছে। এ ছাড়া ইউলিয়া একটি ভিডিও প্রকাশ করেছেন যেখানে দেখা যায়, ওই ফ্ল্যাটে জোরে ধাক্কা দেওয়া হচ্ছে।

নাভালনির সহযোগীর বিরুদ্ধে তদন্ত
নাভালনির যোগাযোগ রয়েছে এমন সব ফ্ল্যাটে তল্লাশির মধ্যেই সীমাবদ্ধ নেই। চাপ বাড়াতে নাভালনির সহযোগী লিওনিদ ভলকভের বিরুদ্ধে একটি মামলার তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। আজ বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ। লিওনিদের বিরুদ্ধে অভিযোগ, নাভালনির মুক্তির দাবিতে ‘অবৈধ বিক্ষোভে’ অংশ নিতে কিশোর-কিশোরীদের প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন