বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এক বিবৃতিতে পুলিশ দাবি করেছে, শনিবার রাতে দ্য হেগ শহরে বিক্ষোভকারীরা একটি ব্যস্ত সড়কের ওপর থাকা কিছু বাইসাইকেল ও বিদ্যুৎ–চালিত স্কুটিতে আগুন ধরিয়ে দিয়েছেন। বিভিন্ন ভবনের ছাদ থেকে পুলিশকে লক্ষ্য করে পটকা ও পাথর নিক্ষেপ করা হয়েছে। এসব ঘটনায় জড়িত সন্দেহে দ্য হেগ থেকে ১৯ বিক্ষোভকারীকে আটক করার কথা জানিয়েছে পুলিশ।

এ ছাড়া দক্ষিণাঞ্চলীয় লিমবার্গ প্রদেশের স্টাইন ও রোয়েরমন্ড শহরে আলাদা সহিংসতার ঘটনায় ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের দাবি, এ দুই শহরে বিক্ষোভকারীদের লক্ষ্য করে পটকা ছুড়েছেন বিক্ষোভকারীরা। ইয়োর্কে শহর থেকেও ১৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নেদারল্যান্ডসে তিন সপ্তাহের আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, রাত আটটার মধ্যে সব বার ও রেস্তোরাঁ অবশ্যই বন্ধ করতে হবে। বিভিন্ন খেলাধুলার আয়োজনে জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। আর এসব বিধিনিষেধের বিরোধিতা করে বিক্ষোভ করছেন নেদারল্যান্ডসের মানুষ।

শনিবার রাতে দাঙ্গা দমনকারী পুলিশের সদস্যরা ঘোড়ার পিঠে চড়ে এসে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করেন। বিক্ষোভকারীরা তখন হেগ শহরের রাস্তায় কিছু বাইসাইকেলে আগুন ধরিয়ে দেন। পুলিশকে পটকাও ছুড়ে মেরেছেন তাঁরা। শহরটিতে জরুরি আদেশ ঘোষণা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। এ ঘটনায় কমপক্ষে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশের দাবি, বিক্ষোভকারীদের কেউ একজন একটি অ্যাম্বুলেন্সের জানালা দিয়ে পাথর ছুড়ে মেরেছেন। ওই অ্যাম্বুলেন্সে একজন রোগী ছিলেন। স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা টুইটারে জানিয়েছেন, শনিবারের সহিংসতায় পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন। তাঁদের একজন হাঁটুতে আঘাত পেয়েছেন। পরে অ্যাম্বুলেন্সে করে তাঁকে ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয়।

সম্প্রতি ইউরোপে নতুন করে করোনার প্রকোপ বাড়তে শুরু করেছে। সংক্রমণ বাড়ার হার ঠেকাতে ইউরোপের বিভিন্ন দেশে আরোপ করা হচ্ছে নতুন বিধিনিষেধ। আর এসব বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় নেমেছেন মানুষ। করোনার নতুন প্রকোপ মোকাবিলায় ১৩ নভেম্বর থেকে নেদারল্যান্ডসে তিন সপ্তাহের আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, রাত আটটার মধ্যে সব বার ও রেস্তোরাঁ অবশ্যই বন্ধ করতে হবে। বিভিন্ন খেলাধুলার আয়োজনে জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

এর আগে গত জানুয়ারিতে করোনার প্রকোপ মোকাবিলায় কারফিউ জারির পরও দেশটিতে তুমুল বিক্ষোভ-সহিংসতা হয়েছিল।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন