বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট–এর এক প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানির বার্লিন চিড়িয়াখানা এক বিবৃতিতে বলেছে, গত বুধবার প্রায় ২০০ ক্রিসমাস ট্রি উপহার হিসেবে পায় তারা। চিড়িয়াখানার প্রাণীগুলোর মধ্যে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি করতেই একটি প্রতিষ্ঠান তাদের অবিক্রীত গাছগুলো উপহার হিসেবে দেয়। দারুণ উপহার পেয়ে চিড়িয়াখানার ভেতরে আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। কিছু প্রাণীর জন্য পুষ্টির উৎস হিসেবেই গাছগুলো সরবরাহ করা হয়। এ ছাড়া গাছের সুন্দর আকৃতি দেখার ও পাতার গন্ধের নেওয়ার সুযোগ দেওয়া ছিল এই উপহারের লক্ষ্য। ক্রিসমাস ট্রি উপহার পেয়ে চিড়িয়াখানার বাইসন, বন্য ছাগল, বল্গা হরিণ ও হাতিগুলো যেন উচ্ছ্বসিত! কোনো কোনো প্রাণী ক্রিসমাস ট্রির পাতা খেয়ে সাবাড় করে। আবার কোনো কোনোটি ক্রিসমাস ট্রি নিয়ে খুনসুটিতে মাতে।

বার্লিন চিড়িয়াখানার তথ্যমতে, যেসব অবিক্রীত ক্রিসমাস ট্রি প্রাণীগুলোকে খেতে দেওয়া হয়, সেগুলোতে কোনো ধরনের রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়নি।

ইউরোপের আরেক দেশ চেক প্রজাতন্ত্রের প্রাগ চিড়িয়াখানায় একই ধরনের ঘটনা ঘটে চলতি সপ্তাহের প্রথম দিকে। ছয় ডজনের মতো ক্রিসমাস ট্রি চিড়িয়াখানার প্রাণীগুলোকে উপহার হিসেবে দেওয়া হয়। পরে প্রাণীগুলো গাছগুলো দিয়ে পেটপূজা করে।

চিড়িয়াখানার পরিচালক মিরোস্লাভ বোবেক বলেছেন, ক্রিসমাস ট্রিগুলো প্রাণীগুলোকে খাবারের চেয়ে খেলার উপাদান হিসেবে দেওয়া হয়েছিল।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন