ফাইজারের টিকা নেবেন রানি এলিজাবেথ

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ
ছবি : রয়টার্স

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ কয়েক সপ্তাহের মধ্যে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা নেবেন। যুক্তরাজ্যের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা ইতিমধ্যে টিকাটির জরুরি অনুমোদন দিয়েছে। আগামী সপ্তাহ থেকে সেখানে টিকাদান কর্মসূচি শুরু হতে পারে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্যের মেইল অন সানডে পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, ৯৪ বছর বয়সী রানি এলিজাবেথ ও তাঁর স্বামী ৯৯ বছর বয়সী প্রিন্স ফিলিপ তাঁদের বয়সের কারণে শুরুতেই টিকা পাচ্ছেন। তাঁদের প্রতি পক্ষপাত দেখানো হচ্ছে না।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ব্রিটেনের লোকজনকে টিকা নিয়ে উৎসাহ দেওয়ার জন্য রাজপরিবারের জ্যেষ্ঠ ব্যক্তিরা তাঁদের টিকা দেওয়ার কথা জানাতে পারেন। এতে তথাকথিত টিকাবিরোধীদের মধ্যে উৎসাহ তৈরি হতে পারে।

গত বুধবার ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদন দেয় যুক্তরাজ্য। এ টিকা কারা পাবেন, তা বয়স ও ঝুঁকির বিষয়টি বিবেচনা করে নির্ধারণ করবেন স্বাস্থ্য কর্মকর্তারা।

বৃদ্ধাশ্রমের বাসিন্দা ও তাঁদের দায়িত্বে থাকা কর্মীরা সবার আগে টিকা পাবেন। এর পাশাপাশি ৮০ বছরের বেশি বয়সী মানুষ এবং সম্মুখসারির স্বাস্থ্যকর্মীরা এ টিকা পাবেন।

এ বিষয়ে অবশ্য বাকিংহাম প্যালেস থেকে কোনো মন্তব্য করা হয়নি।

ডেইলি মিররের এক প্রতিবেদনে বলা হয়েছে, টিকা গ্রহণে উৎসাহ দিতে ব্রিটেনের উচ্চপর্যায়ের ব্যক্তিরা প্রকাশ্যে টিকা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

যুক্তরাজ্য চার কোটি ডোজ টিকার আগাম ফরমাশ দিয়েছে। এর মধ্যে আট লাখ ডোজ টিকা আগামী সপ্তাহ থেকে দেওয়া শুরু হচ্ছে।