default-image

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে ফ্রান্সে মামলা করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠনটি গত সোমবার ওই মামলা করে। সংগঠনটি অভিযোগ করেছে, ফেসবুক ‘প্রতারণাপূর্ণ বাণিজ্যিক অনুশীলন’ করছে। আরএসএফের তরফ থেকে আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরএসএফের অভিযোগ, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক অনলাইনে ‘নিরাপদ’ ও ‘ত্রুটিমুক্ত’ পরিবেশ নিশ্চিতের প্রতিশ্রুতি দেয়। কিন্তু তাদের প্ল্যাটফর্মে বিপুল পরিমাণ বিদ্বেষপূর্ণ ও ভুল তথ্য ঘুরে বেড়ায়, যা তাদের নীতির সঙ্গে সাংঘর্ষিক।

মামলায় আরএসএফ ফেসবুকের বেশ কয়েকজন সাবেক কর্মীর সাক্ষ্য ও বক্তব্য এবং বিশেষজ্ঞদের বিশ্লেষণ যুক্ত করেছে। এতে বলা হয়েছে, ফেসবুক নিজেদের নেটওয়ার্কে অসত্য তথ্য ও বিদ্বেষপ্রসূত বক্তব্য (সাধারণ মানুষ ও সাংবাদিকদের বিরুদ্ধে ঘৃণাপ্রসূত বক্তব্য) ছড়াতে দেয়। অথচ ফেসবুকের দাবি, তারা নিজেদের সেবা ও এই প্ল্যাটফর্মের বিজ্ঞাপনে এ ধরনের বক্তব্যের পৃষ্ঠপোষকতা দেবে না বলে নীতি নির্ধারণ করেছে।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা বলছেন, মামলাটি ফ্রান্সে দায়ের হলেও আদালতের দেওয়া রায়ের প্রভাব হবে বৈশ্বিক। কারণ, ফেসবুকের নীতি সব দেশে একই।

তবে আরএসএফ শুধু ফ্রান্সে মামলা করেই থেমে থাকতে চায় না। তারা একই ধরনের মামলা অন্যান্য দেশেও করার প্রস্তুতি চলছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংগঠনটি।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন