default-image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেনকে বেছে নিতে মার্কিন ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছে সুইডেনের পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

১৭ বছর বয়সী গ্রেটা থুনবার্গ গতকাল শনিবার মার্কিন ভোটারদের প্রতি ওই আহ্বান জানায়। থুনবার্গ বলেছে, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল খুবই গুরুত্বপূর্ণ।

‘ফ্রাইডেস ফর ফিউচার’ নামের পরিবেশ আন্দোলনের প্রতিষ্ঠাতা থুনবার্গ টুইটারে বলে, ‘আমি কখনোই দলীয় রাজনীতিতে জড়িত হইনি। কিন্তু আসন্ন মার্কিন নির্বাচন এসবের ঊর্ধ্বে।’

বিজ্ঞাপন

থুনবার্গ জলবায়ুর প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে মার্কিন ভোটারদের বাইডেনকে ভোট দেওয়ার আহ্বান জানায়।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। তাঁর নির্বাচনী প্রতিপক্ষ রিপাবলিকান দলের বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ক্ষমতায় আসার আগে থেকেই ট্রাম্প জলবায়ু পরিবর্তনের সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। ক্ষমতা গ্রহণের পর প্যারিসে স্বাক্ষরিত জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনেন তিনি।

ট্রাম্প জলবায়ু পরিবর্তনের হুমকি অস্বীকার করে আসছেন। পরিবেশকর্মী থুনবার্গের ওপরও খ্যাপা ট্রাম্প। একাধিকবার ট্রাম্পের আক্রমণের লক্ষ্যও হয়েছে এই কিশোরী।

অন্যদিকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে থুনবার্গের লড়াইয়ের যে অঙ্গীকার, তার প্রশংসা করেছেন বাইডেন।

মন্তব্য পড়ুন 0