বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গত সপ্তাহে অস্ট্রেলিয়া পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন কিনতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে চুক্তি করে। এতে আগে ফ্রান্সের সঙ্গে করা ৪ হাজার কোটি মার্কিন ডলারের একটি চুক্তি বাতিল করে ক্যানবেরা। এতে ক্ষুব্ধ ফ্রান্স অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নেয়।

প্যারিস অভিযোগ করে, গোপনে ওয়াশিংটন ও লন্ডনের সঙ্গে চুক্তি করেছে ক্যানবেরা। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভেস লে ড্রিয়ান এই চুক্তিকে বিশ্বাসঘাতকতা এবং পেছন থেকে ছুরিকাঘাত বলে মন্তব্য করেন। এই চুক্তির মাধ্যমে দেশ দুটি ফ্রান্সের সঙ্গে বিশ্বাসভঙ্গ ও অপমানজনক আচরণ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

ফ্রান্স বলেছে, অস্ট্রেলিয়া এবং তার অংশীদারেরা যেভাবে বিষয়টি ঘটিয়েছে, তাতে ফ্রান্স অত্যন্ত অসন্তুষ্ট। বর্তমান পরিস্থিতির পুনর্মূল্যায়ন করতেই তাঁদের ডেকে পাঠানো হয়েছে বলে উল্লেখ করেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী।

ফ্রান্সের মন্ত্রিসভার বৈঠকের পর ফরাসি মুখপাত্র গেব্রিয়েল আতাল বলেন, বাইডেন ও মাখোঁর মধ্যে ফোনালাপে যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ট্রেলিয়ার চুক্তির ঘোষণাটি যেভাবে করা হয়েছিল, তা স্পষ্ট করতে এবং মিত্র হিসেবে সম্পর্কের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে পুনরায় সম্পৃক্ত করবে।

এইউকেইউএস নামের চুক্তিটি করার কয়েক ঘণ্টা আগে বাইডেন প্রশাসন ফ্রান্সের কর্মকর্তাদের জানিয়েছিল বলে অভিযোগ করেছে প্যারিস।
নিরাপত্তার জন্য অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে এইউকেইউএস চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে ব্যাখ্যা চায় ফ্রান্স।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন