বিএমডব্লিউর নতুন গাড়ি 'কালোর চেয়েও কালো'

বিজ্ঞাপন
default-image

গাড়ি প্রেমীদের চমকে দিতে বিএমডব্লিউ এবার এমন একটি গাড়ি তৈরি করছে যার রং ‘কালোর চেয়েও কালো’। এক্সসিক্স নামের এই বিশেষ মডেলটি বিএমডব্লিউ ফ্রাঙ্কফুর্ট মোটর শোতে দর্শনার্থীদের সামনে উন্মুক্ত করবে বলে জানা গেছে।

সিএনএন এক প্রতিবেদনে বলছে, এক্সসিক্সকে ‘কালোর চেয়ে কালো’ দেখানোর জন্য বিএমডব্লিউ গাড়িটিতে ‘ভন্টব্লাক ভিবিএক্সটু’ নামে বিশেষ পদার্থের প্রলেপ দিয়েছে। এটির উৎপত্তি ‘ভন্টব্লাক’ নামের পদার্থ থেকে। ভন্টব্লাক আলোর ৯৯ শতাংশ শুষে নেয়। এ জন্য এটি বর্তমানে পৃথিবীর অন্যতম কালো রঞ্জক পদার্থ হিসেবে পরিচিত। তবে ‘ভন্টব্লাক ভিবিএক্সটু’ ‘ভন্টব্লাক’ থেকে কিছুটা ভিন্ন। কারণ ভন্টব্লাকের মতোই কালো হলেও, ভন্টব্লাক ভিবিএক্সটুতে সব কোণ থেকে সমানভাবে আলোর প্রতিফলন ঘটে। আর এই গুনের জন্যই ভন্টব্লাক ভিবিএক্সটু প্রাত্যহিক জীবনে বেশি ব্যবহার উপযোগী।

বিএমডব্লিউ বলছে, ভন্টব্লাক ভিবিএক্সটু-এর প্রলেপ বিএমডব্লিউ এক্স-সিক্সকে অন্যরকম চেহারা দিয়েছে। মিশমিশে কালো রঙের কারণে গাড়িটির লাইট ও অন্যান্য নকশা আরও আকর্ষণীয় হয়।

default-image

এক্স-সিক্সের নকশা করেছেন হুসেন আল-আত্তর। তিনি বলেন, ভন্টব্লাক ভিবিএক্সটু ডিজাইনারদের নতুনভাবে ভাবাবে। আগামী ১২ থেকে ২২ নভেম্বর ফ্রাঙ্কফুর্ট মোটর শোতে বিএমডব্লিউ ভন্টব্লাক এক্সসিক্স মডেলটি দর্শকদের জন্য উন্মুক্ত করা হবে।

যুক্তরাজ্যের সারে ন্যানোসিস্টেমস প্রতিষ্ঠাতা বেন জেনসেন ২০১৪ সালে ভন্টব্লাকের আবিষ্কার করে। নক্ষত্র ও তারকারাজিকে দেখার জন্য মহাকাশে পাঠানো বিভিন্ন যন্ত্রের গায়ে প্রলেপ দিতে ভন্টব্লাক ব্যবহার করা হয়। জেনসেন বলেন, গাড়িতে ভন্টব্লাব ব্যবহারের চিন্তা প্রথমে তিনি মেনে নিতে পারেননি। তবে বিএমডব্লিউ এক্সসিক্স মডেলে এই রং বেশ ভালোই দেখাচ্ছে।

ভন্টব্লাক ভিবিএক্সটু বর্তমানে স্বয়ংক্রিয় গাড়ির সেন্সর যন্ত্রাংশে বেশি ব্যবহার হচ্ছে। কারণ এতে ওই সব যন্ত্রাংশ সূর্যের আলোয় কম ক্ষতিগ্রস্ত হয় একই সঙ্গে কার্যক্ষমতা বাড়ে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন