default-image

মানচিত্র তৈরির কাজ করেন থমাস কার্লসন। এ জন্য সুইডেনের একটি জঙ্গলে জরিপ চালাচ্ছিলেন। তা করতে গিয়েই ইতিহাসের অংশ হয়েছেন তিনি। সন্ধান পেয়েছেন প্রায় ২ হাজার ৫০০ বছরের পুরোনো মূল্যবান গয়নার। ব্রোঞ্জ যুগের সেসব গয়নার ঐতিহাসিক মূল্য অনেক বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।

বিবিসি জানায়, ঘটনাটি সুইডেনের গোথেনবার্গ শহর থেকে ৪৮ কিলোমিটার উত্তর–পূর্বের অ্যালিংসাস শহরের পাশের একটি বনের। মানচিত্র তৈরির জন্য জরিপ চালাতে সেখানে গিয়েছিলেন কার্লসন। বনের মধ্যে পাথরের পাশে গয়নাগুলোর সন্ধান পান তিনি। এর মধ্যে গলার হার, ব্রেসলেট, কাপড়ের পিনসহ প্রায় ৫০টি গয়না রয়েছে।

কার্লসন বলেন, ‘আমি শুরুতে ভেবেছিলাম, মাটিতে পুরোনো ল্যাম্প পড়ে রয়েছে। পরে কাছে গিয়ে দেখি ওগুলো গয়না।’ তবে তিনি তখনো বুঝতে পারেননি যে গয়নাগুলো আসল এবং আড়াই হাজার বছরের পুরোনো। কেননা, এগুলো বেশ ভালো অবস্থায়ই ছিল। এরপর কার্লসন ই–মেইলে প্রত্নতত্ত্ববিদদের সঙ্গে যোগাযোগ করেন।

বিজ্ঞাপন

সুইডেনের প্রত্নতত্ত্ববিদেরা জানিয়েছেন, গয়নাগুলো ব্রোঞ্জ যুগে তৈরি। সময়টা ৭৫০ থেকে ৫০০ খ্রিষ্টপূর্বাব্দের। ওই সময়ের মানুষ সাধারণত নদী কিংবা জলাভূমিতে গয়না ভাসাত।

গোথেনবার্গ ইউনিভার্সিটির প্রত্নতত্ত্বের অধ্যাপক জোহান লিং বলেন, গয়নাগুলো খুব সুন্দর করে সংরক্ষণ করা ছিল। তাই এত বছর পরও সেগুলো অক্ষত রয়েছে।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন