বিজ্ঞাপন
বিজ্ঞাপন

খ্রিষ্টধর্মাবলম্বীদের প্রধান এই ধর্মীয় উৎসবকে সামনে রেখে ইতিমধ্যে দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়েছেন বরিস জনসন। সেখানে তিনি জনগণকে স্মরণ করিয়ে দেন যে বড়দিন উপলক্ষে পরিবারের জন্য উপহার কেনার সময় ফুরিয়ে আসছে। এমন অবস্থায় জনগণকে নতুন এক উপহার সম্পর্কে ধারণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বরিস বলেন, ‘এ সময়ের মধ্যেও পরিবার ও গোটা দেশের জন্য আপনারা দারুণ এক উপহার দিতে পারেন। আর সেটি হলো টিকা নেওয়া। হতে পারে সেটি প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ।’

গত বছরের ১৯ ডিসেম্বর লন্ডন ও দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বাসিন্দাদের জন্য বাড়িতে অবস্থানের নির্দেশনা জারি করেছিলেন বরিস জনসন। এতে লাখো মানুষ বড়দিনের পরিকল্পনা পাল্টাতে বাধ্য হয়েছিল। তবে এবার সংক্রমণ বাড়লেও বড়দিনের উৎসবে বিধিনিষেধ কঠোর করার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বিধিনিষেধ কার্যকরের চেয়ে এ বছরের শেষ নাগাদ দেশের সব প্রাপ্তবয়স্ককে বুস্টার ডোজ নেওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

বড়দিনের বার্তায় বরিস আরও বলেন, ‘আমার আশা, দেশের বিভিন্ন জায়গায় বসবাসরত লাখো পরিবার গতবারের চেয়ে এবারের বড়দিন উৎসব বেশ ভালোভাবে কাটাতে পারবে।’ তবে পরিবারের যে সদস্যরা আগে থেকেই অসুস্থ এবং করোনা সংক্রমণের ঝুঁকিতে আছেন, তাঁদের সঙ্গে দেখা করার আগে সবাইকে করোনা পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন তিনি।

বরিস জনসন মনে করেন, টিকা নেওয়ার কারণেই গত বছরের তুলনায় এবার বড়দিন উৎসবে পরিবারের সঙ্গে বেশিসংখ্যক মানুষ মিলিত হতে পারছে। তিনি বলেন, টিকা নেওয়ার মধ্য দিয়ে যিশুখ্রিষ্টের শিক্ষাও অনুসরণ করা হবে। কারণ, যিশু বলেছেন, ‘আমরা নিজেদের যেমন ভালোবাসি, তেমনি প্রতিবেশীদেরও ভালোবাসতে হবে।’

এর আগে যুক্তরাজ্যে বিধিনিষেধ চলার সময় ডাউনিং স্ট্রিট ও অন্য সরকারি দপ্তরগুলোতে পার্টি আয়োজনের খবরে সমালোচনার মুখে পড়েছিলেন বরিস জনসন।এ মাসে অনুষ্ঠিত উপনির্বাচনে নিজেদের একটি শক্ত আসনও হারিয়েছে তাঁর দল।কঠোর করোনা বিধিনিষেধ জারির কারণে দলের ভেতরের কেউ কেউও বরিসের বিরোধিতা করেছেন। বিশেষ করে নাইটক্লাবের মতো ভিড়ের জায়গাগুলোতে প্রবেশের ক্ষেত্রে কোভিড পাস দেখানোর বাধ্যবাধকতা নিয়ে ক্ষুব্ধ হয়েছিলেন তাঁরা। এই নেতারা মনে করেন এ ধরনের বিধিনিষেধ ব্যক্তিগত স্বাধীনতা ক্ষুণ্ন করে। প্রায় ১০০ জন টোরি এমপি পার্লামেন্টে পাস হওয়া এ বিধিনিষেধের বিরোধিতা করেছিলেন।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন