বিজ্ঞাপন
বিজ্ঞাপন

১০০ বছরের বেশি সময় ধরে এক ডাচ পরিবারের ব্যক্তিগত সংগ্রহশালায় ছিল ভ্যান গঘের চিত্রকর্মটি। এরপর গতকাল থেকে সেটি প্রথমবারের মতো প্রদর্শিত হচ্ছে নেদারল্যান্ডসের আমস্টারডামে ভ্যান গঘ মিউজিয়ামে।

তবে ভ্যান গঘের এ চিত্রকর্ম সব সময় জাদুঘরে থাকবে না। আগামী ২ জানুয়ারি পর্যন্ত এটি প্রদর্শিত হবে। এরপর সেটি চলে যাবে চিত্রকর্মটির মালিকের কাছে। ভ্যান গঘ জাদুঘরের জ্যেষ্ঠ গবেষক তিও মিদেনড্রপ বলেন, এ চিত্রকর্ম এর আগে কখনো কোথাও দেখা যায়নি। এই প্রথম চিত্রকর্মটি জনসমক্ষে আনা হয়েছে।

চিত্রকর্মটি জনসমক্ষে আসার পর থেকে এর দাম নিয়ে আলোচনা শুরু হয়েছে। তবে এর দাম নির্ধারণ করা যে কঠিন, তার ইঙ্গিত দিয়েছেন ভ্যান গঘ জাদুঘরের ওই জ্যেষ্ঠ গবেষক। তিনি বলেন, এর দাম কত হবে, তা নির্ধারণ করা একেবারেই কঠিন হবে।
এ চিত্রকর্ম ভ্যান গঘ যখন এঁকেছেন, তখন তাঁর বয়স ছিল ২৯ বছর। তখন তিনি হেগ শহরে বসবাস করতেন। বিশেষজ্ঞরা বলছেন, ভ্যান গঘের কাজের ধরন বুঝতে এ চিত্রকর্ম সাহায্য করবে।

চিত্রকর্মটি আবিষ্কৃত হয়েছে ভ্যান গঘ জাদুঘরের গবেষকদের হাত ধরেই। এ প্রসঙ্গে জাদুঘরের পরিচালক এমিলি গোরডেনকার বলেন, ‘আমাদের সুনির্দিষ্ট পরিসরে কাজ করতে পেরে আমরা খুশি।’

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন