সার্গেই সোবিয়ানিন এক ব্লগ পোস্টে বলেছেন, ‘আমাদের হিসাবে প্রায় দুই লাখ লোক কাজ হারানোর ঝুঁকিতে আছেন।’ কর্মসংস্থানের ক্ষেত্রে সহায়তার জন্য গত সপ্তাহে কর্তৃপক্ষ ৪ কোটি ১০ লাখ মার্কিন ডলার অনুমোদন দিয়েছে।

সোবিয়ানিন বলেন, প্রথমত, বিদেশি প্রতিষ্ঠানগুলো যারা অস্থায়ীভাবে তাদের কার্যক্রম স্থগিত করেছে বা রাশিয়া ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে, সেখানকার কর্মীদের লক্ষ্য করে এই প্রকল্প নেওয়া হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সৈন্য পাঠানোর পর শত শত প্রতিষ্ঠান, বিশেষ করে পশ্চিমা প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রম স্থগিত বা রাশিয়া থেকে চলে যাওয়ার ঘোষণা দিয়েছে।

সোবিয়ানিন বলেন, চাকরি হারিয়েছেন এমন ৫৮ হাজারের বেশি মানুষ নতুন অনুমোদিত প্রকল্পটির মাধ্যমে সহায়তা পাবেন বলে আশা করা হচ্ছে। তাঁদের মধ্যে প্রায় সাড়ে ১২ হাজার মানুষকে পুনরায় প্রশিক্ষণ দেওয়া হবে।

সোবিয়ানিন আরও বলেন, এখন যাঁরা চাকরিতে আছেন, তাঁদের বেশ কয়েকটি শহরের সংস্থা, পার্ক ও অন্য কোথাও জনসেবামূলক কাজে যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হবে।
অর্থনীতিবিদেরা মনে করছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার অর্থনৈতিক প্রভাব এখনো পুরোপুরি পড়েনি। আর এটি হলে রাশিয়া গভীর মন্দায় পড়বে বলে আশঙ্কা তাঁদের।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন