default-image

ইতালিতে করোনায় প্রাণ হারানো ব্যক্তিদের স্মরণে অনুষ্ঠিত হচ্ছে ‘রিলে রেস’। এতে অংশ নিলেন ইতালির প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি মাতিয়া মায়েস্ত্রি (৩৮)। দেশটির একটি বেসরকারি প্রতিষ্ঠানে ব্যবস্থাপক পদে কাজ করা মায়েস্ত্রির শরীরে গত ২১ ফেব্রুয়ারি করোনা শনাক্ত হয়। তাঁর রিলে রেসে দৌড়ানোর বিষয়টিকে আশাবাদের প্রতীক হিসেবে দেখা হচ্ছে। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ইতালির কদোগনোতে ১৮০ কিলোমিটার রিলে রেস শুরু হয়েছে গতকাল শনিবার। দেশটির কদোগনো শহরে ২১ ফেব্রুয়ারি মায়েস্ত্রি ইতালির প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি হিসেবে শনাক্ত হন। এই স্থান থেকে দৌড় শুরু হয়েছে। রোববার ভোইউগানোতে এ দৌড় শেষ হবে। এ শহরে করোনায় ইতালিতে প্রথম মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়।
মাতিয়া মায়েস্ত্রি প্রায় এক সপ্তাহের বেশি সময় নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ছিলেন। পরে তিনি পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন।

বিজ্ঞাপন

কালো রঙের মাস্ক পরে মায়েস্ত্রি বলেন, ভাইরাসে জর্জরিত দুটি শহরকে একাত্ম করার দারুণ উদ্যোগ এটি। তিনি এ ধরনের আয়োজনে অংশ নিতে পেরে রোমাঞ্চিত। দৌড় শুরু করার সময় মায়েস্ত্রি বলেন, ‘আমি খুব ভাগ্যবান।’
জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ইতালিতে এখন পর্যন্ত সংক্রমিতের সংখ্যা ৩ লাখ ৮ হাজার ১০৪। দেশটিতে মারা গেছেন ৩৫ হাজার ৮০৮ জন। গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ভাইরাসটি ছড়ানোর পর এখন পর্যন্ত এতে বৈশ্বিক পর্যায়ে ৯ লাখ ৯৪ হাজার ৪৯৯ জন মারা গেছেন। এ ছাড়া বিশ্বে করোনায় সংক্রমিত ৩ কোটি ২৮ লাখ ৬৭ হাজার ২৭০ জন শনাক্ত হয়েছেন।

মন্তব্য পড়ুন 0