প্রিন্স হ্যারির সঙ্গে সম্পর্কের শুরুর দিকে মেগান মার্কেলের ব্যক্তিগত খবর জোগাড়ের জন্য সান পত্রিকা যুক্তরাষ্ট্রের এক তদন্তকারীকে অর্থ দিত।
প্রিন্স হ্যারির সঙ্গে সম্পর্কের শুরুর দিকে মেগান মার্কেলের ব্যক্তিগত খবর জোগাড়ের জন্য সান পত্রিকা যুক্তরাষ্ট্রের এক তদন্তকারীকে অর্থ দিত। ছবি: রয়টার্স

ব্রিটিশ প্রিন্স হ্যারির সঙ্গে সম্পর্কের শুরুর দিকে মেগান মার্কেলের ব্যক্তিগত খবর জোগাড়ের জন্য যুক্তরাজ্যের দ্য সান পত্রিকা যুক্তরাষ্ট্রের এক তদন্তকারীকে অর্থ দিত। ড্যানিয়েল হাঙ্কস নামে ওই তদন্তকারী বিবিসিকে এ কথা বলেছেন।

আজ শুক্রবার বিবিসির খবরে জানা যায়, ড্যানিয়েল হাঙ্কস বলেছেন, তিনি অনৈতিকভাবে মেগানের সামাজিক নিরাপত্তা নম্বর সংগ্রহ করেছিলেন। তবে দ্য সান পত্রিকার প্রকাশক বলেছেন, তাঁরা হ্যাঙ্কসকে আইন মেনে কাজ করতে অনুরোধ জানিয়েছিলেন।

হ্যাঙ্কস বলেছেন, মেগান ও তাঁর পরিবারকে নিয়ে বিস্তারিত প্রতিবেদন তিনি সান পত্রিকার কাছে সরবরাহ করেছিলেন। ওই প্রতিবেদনে মেগানের ফোন নম্বর, ঠিকানা, সামাজিক নিরাপত্তা নম্বর ও তাঁর পরিবারের সদস্যদের সম্পর্কে তথ্য ছিল। ওই প্রতিবেদনে মেগানের সাবেক স্বামী ও সাবেক সঙ্গীর ব্যাপারেও তথ্য ছিল।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে লাইসেন্স আছে এমন ব্যক্তিগত তদন্তকারীরা আদালতে প্রতিবেদন জমা বা অন্য কোনো কারণে ব্যক্তিগত খবর সংগ্রহের অনুমতি পান। তবে সাংবাদিক হিসেবে এভাবে ব্যক্তিগত তথ্য সংগ্রহ অনৈতিক। হাঙ্কস বলেন, সামাজিক নিরাপত্তা নম্বর ছাড়া বেশির ভাগ তথ্য তিনি আইন মেনেই খুঁজে বের করেছেন।

default-image

হ্যারি ও মেগানের একজন মুখপাত্র জানান, দ্য ডিউক ও ডাচেস অব সাসেক্স অনুভব করছেন অনুসন্ধানমূলক প্রতিবেদনের জন্য গণমাধ্যমের এ রকম কর্মকাণ্ড এর আগেও চলেছে। এখনো চলছে। এতে পারিবারিক সম্পর্কে ক্ষতিকর প্রভাব পড়ে। সাংবাদিকতার নীতি সমুন্নত রাখতে গণমাধ্যমের যে কর্মীরা কাজ করছেন, তাঁদের প্রতি হ্যারি ও মেগান কৃতজ্ঞতা জানিয়েছেন।

সম্প্রতি অপরাহ উইনফ্রেকে দেওয়া বিশেষ এক সাক্ষাৎকারে যুক্তরাজ্যের ট্যাবলয়েড পত্রিকাগুলোর প্রতি ক্ষোভ প্রকাশ করেন হ্যারি ও মেগান। তাঁরা বলেছেন, ট্যাবলয়েডের খবর বিষাক্ত পরিবেশ তৈরি করেছে। পত্রিকাগুলোর খবরে ভীতিকর অবস্থা তৈরি হয়েছিল। যুক্তরাজ্য ছেড়ে যাওয়ার জন্যও ট্যাবলয়েড পত্রিকাগুলোকে তাঁরা দায়ী করেন।

default-image

২০১১ সালের আগে ফোন হ্যাক করার অভিযোগে সানের প্রকাশকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছেন প্রিন্স হ্যারি। মেগান ও হ্যারির সম্পর্ক নিয়ে সান ও অন্যান্য পত্রিকায় একাধিক খবর প্রকাশিত হয়।

ওই সময় সান ও অন্যান্য পত্রিকায় মেগানকে পাঠানো হ্যারির খুদে বার্তা নিয়ে খবর প্রকাশিত হয়। টরন্টোতে মেগানের বাসায় হ্যারির সময় কাটানো নিয়েও খবর প্রকাশ হয়।

ড্যানো হ্যাঙ্কস যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত তদন্তকারী হিসেবে ৪০ বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন করছেন। তিনি বিভিন্ন তারকা ও উচ্চ খ্যাতিসম্পন্ন ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেন। পপসম্রাট মাইকেল জ্যাকসন ও মার্কিন ধনকুবের জেফরি এপস্টেইনের ব্যক্তিগত তথ্য সংগ্রহের কাজও করেছেন ড্যানো হ্যাঙ্কস। হ্যাঙ্কস বলেছেন, বেশির ভাগ ব্রিটিশ ট্যাবলয়েডে তিনি তারকাদের গোপন খবর সরবরাহ করেছেন।

১৯৯০ সালে টেলিভিশনে প্রচারিত এক অনুষ্ঠানের জের ধরে কারাদণ্ড হয় হ্যাঙ্কসের। ২০১৭ সালেও তাঁকে কারাগারে যেতে হয়।

বিজ্ঞাপন
ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন