বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়েছে, লকডাউন শিথিল করায় ঘরের মধ্যে সীমিত সংখ্যক মানুষ জড়ো হতে পারবেন। এ ছাড়া একে অপরকে জড়িয়ে ধরতে পারবেন, পানশালায় যেতে পারবেন। রেস্তোরাঁয় বসেও এখন খেতে পারবে দেশটির নাগরিকেরা।

তবে বিধিনিষেধ শিথিল করা হলেও সতর্ক অবস্থানে রয়েছে ব্রিটিশ সরকার। প্রধানমন্ত্রী বরিস বলেন, ‘সবাইকে সতর্ক থাকতে হবে। সপ্তাহে দুবার করোনা পরীক্ষা করতে হবে। আমাদের সতর্ক থাকতে হবে।’

বরিস জনসন আরও বলেন, ‘আমি সবার প্রতি আহ্বান জানাই, সবাই সতর্ক থাকুন, নিজেদের দায়িত্ব পালন করুন। যখন টিকা নেওয়ার জন্য ডাকা হবে তা গ্রহণে এগিয়ে আসুন।’ তিনি বলেন, সপ্তাহে দুবার করোনা পরীক্ষা করার ক্ষেত্রে সবাইকে নিজেদের দায়িত্ব পালন করতে হবে।

লকডাউন শিথিল ছাড়াও যুক্তরাজ্যের বাসিন্দাদের করোনা পরীক্ষার নতুন ব্যবস্থা করা হয়েছে। নতুন এই ব্যবস্থাপনার ফলে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের যে কেউ করোনা পরীক্ষা করতে পারবে। ৩০ মিনিটের মধ্যে এর ফল পাওয়া যাবে। এমনকি কোনো উপসর্গ না থাকলেও পরীক্ষা করতে পারবে। তবে ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডে পরিস্থিতিটা একটু ভিন্ন। যাঁরা বাইরে গিয়ে কাজ করছেন, তাঁরা এই পরীক্ষার সুযোগ পাবেন।

যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে লকডাউন শিথিল করা হলেও স্কটল্যান্ডের দুটি এলাকায় এমন পদক্ষেপ নেওয়া হয়নি। গ্লাসগো ও মরে এলাকায় সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউন শিথিল করা হয়নি। আর নর্দান আয়ারল্যান্ড লকডাউন তুলে নেবে কি না, সেই সিদ্ধান্ত নেবে ২০ মে।

যেসব পরিবর্তন এল

লকডাউন শিথিল করায় ইংল্যান্ডের বাসিন্দারা এখন ঘরের মধ্যে ছয়জন পর্যন্ত জড়ো হতে পারবে। অথবা দুটি বাড়ির মানুষ আবদ্ধ জায়গায় জড়ো হতে পারবে। আর বাড়ির বাইরে খোলা জায়গায় ৩০ জন পর্যন্ত জড়ো হতে পারবে। জাদুঘর, সিনেমা হল, শিশুদের খেলার জায়গা, থিয়েটার, কনসার্ট হল, স্টেডিয়াম খুলে দেওয়ার আহ্বান জানানো হয়েছে। সামাজিক দূরত্ব মেনে চলার বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

গ্লাসগো ও মরে এলাকা ছাড়া স্কটল্যান্ডের বাসিন্দারা খোলা জায়গায় আট বাড়ি থেকে আটজন জড়ো হতে পারবে। আর বন্ধ স্থানে তিন বাড়ি থেকে ছয়জন পর্যন্ত জড়ো হতে পারবে। রেস্তোরাঁ ও পানশালা খোলা থাকবে রাত সাড়ে ১০টা পর্যন্ত। সিনেমা হল, থিয়েটার ও খেলার হল খুলে দেওয়া হয়েছে। সেখানে ১০০ জন পর্যন্ত জড়ো হতে পারবে।

ওয়েলসে পানশালা ও রেস্তোরাঁ খুলে দেওয়া হয়েছে। ছয় বাড়ি থেকে ছয়জন জড়ো হতে পারবে বন্ধ স্থানে।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন