default-image

যুক্তরাজ্যে সপ্তাহে পরপর দুবার করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করা হবে সবার। আগামী শুক্রবার থেকে এ কর্মসূচি শুরু হবে। এ প্রক্রিয়ায় ব্রিটিশ সরকারের করোনা পরীক্ষার কর্মসূচি বিস্তৃত করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, করোনা পরীক্ষার জন্য নতুন ধরনের কিট ব্যবহার করা হচ্ছে। এর মাধ্যমে ৩০ মিনিটের মধ্যে পরীক্ষার ফল জানা সম্ভব হবে। এ কিট করোনা পরীক্ষার স্থানে বিনা মূল্যে পাওয়া যাবে। এরই মধ্যে স্কুলশিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যদের এবং যাঁদের পেশার তাগিদে বাড়ি থেকে বের হতেই হবে, তাঁদের ক্ষেত্রে করোনা পরীক্ষার প্রস্তাব দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ভবিষ্যতে যাতে মহামারি পরিস্থিতি আরও খারাপ না হয়, সেটি নিশ্চিত করতে এ পরিকল্পনা কাজে লাগবে। তবে সমালোচকেরা বলছেন, এই কর্মসূচিতে অর্থের অপচয় হওয়ার আশঙ্কা আছে।

বিজ্ঞাপন

এদিকে যুক্তরাজ্যে লকডাউন শিথিল করার বিষয়ে মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে প্রধানমন্ত্রী বরিস জনসনের। এর মধ্য দিয়ে কম গুরুত্বপূর্ণ দোকানগুলো আবার খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এ ছাড়া ১২ এপ্রিল থেকে রেস্তোরাঁগুলোও খুলে ফেলার নির্দেশনা দেওয়া হতে পারে।

যুক্তরাজ্যে সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১ লাখ ২৬ হাজার ৮৩৬ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ লাখের বেশি মানুষ। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন সাড়ে তিন হাজারের বেশি মানুষ।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন