বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সম্প্রতি যুক্তরাষ্ট্রে কয়েক শ কোম্পানি ও সংস্থার ওপর সাইবার হামলা হয়। আর এর জন্য রুশ সংস্থা নোবেলিয়ামকে দায়ী করেছে মাইক্রোসফট।

গত রোববার এক ব্লগ পোস্টে মাইক্রোসফট বলেছে, নোবেলিয়াম সম্প্রতি ক্লাউড সার্ভিসের ‘রিসেলার ও প্রযুক্তিসেবা সরবরাহকারী অন্য প্রতিষ্ঠানগুলো’কে হামলার লক্ষ্যবস্তু করেছে। গ্রীষ্মকালীন বিস্তৃত ক্যাম্পেইনের অংশ হিসেবে এ হামলাগুলো চালানো হয়েছে। মাইক্রোসফট আরও জানায়, গত ১ জুলাই থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ৬০৯ গ্রাহককে তারা এ ব্যাপারে অবহিত করেছে।

এক মার্কিন সংবাদমাধ্যমকে মাইক্রোসফট জানায়, সাম্প্রতিক এ হামলা প্রচেষ্টার সামান্যই সফল হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত জানায়নি তারা। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ওই সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন, এ ব্যাপারে কাজ চলছে। নাম প্রকাশ না করে জ্যেষ্ঠ এক প্রশাসনিক কর্মকর্তা এ হামলা ঠেকাতে ব্যর্থতার জন্য সার্ভিস প্রোভাইডারদের দায়ী করেছেন। তিনি মনে করেন, এবারের হামলাটির ধরন ‘সাধারণ’ ছিল। ক্লাউড সার্ভিস প্রোভাইডাররা যদি সাইবার নিরাপত্তাজনিত মূল বিধিগুলো বাস্তবায়ন করত, তবে এ ধরনের হামলা ঠেকানো যেত।

সাইবার হামলার খবরটির সত্যতা নিশ্চিত করার জন্য তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মাইক্রোসফট আরও লিখেছে, সাম্প্রতিক এ কর্মকাণ্ডের মধ্য দিয়ে এটাই প্রতীয়মান হয়, প্রযুক্তি সরবরাহ শৃঙ্খলের বিভিন্ন ক্ষেত্রে দীর্ঘ মেয়াদে, পদ্ধতিগতভাবে প্রবেশ করতে চায় রাশিয়া। রুশ সরকারের স্বার্থ রক্ষায় বর্তমানে ও ভবিষ্যতে নজরদারির জন্য সুযোগ তৈরি করতে চায় দেশটি।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন