জেলেনস্কা বলেন, যুদ্ধের মধ্যে ইউক্রেন সফর একটি ‘সাহসী পদক্ষেপ’। তিনি মনে করেন, মা দিবসে ইউক্রেন সফর করাটা খুব প্রতীকী। জিলের উদ্দেশে জেলেনস্কা বলেন, ‘এমন গুরুত্বপূর্ণ একটি দিনে আমরা আপনার ভালোবাসা ও সমর্থন অনুভব করতে পারছি।’

এদিকে ইউক্রেনে রুশ হামলার প্রতিক্রিয়ায় মস্কোর ওপর নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। জি–সেভেন নেতারা ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ভিডিও কলে কথা বলার পর এ নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। এর আওতায় রাশিয়া ও বেলারুশের ২ হাজার ৬০০ নাগরিকের ভিসা নিষিদ্ধ করা হয়েছে। রাশিয়ার তিনটি টিভি স্টেশন ও গাজপ্রম ব্যাংকের নির্বাহীদের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

ইতিমধ্যে জি–সেভেন নেতারা বলেছেন, রাশিয়ার তেল নিষিদ্ধ করতে অঙ্গীকারবদ্ধ হয়েছেন তাঁরা। যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, গাজপ্রম ব্যাংকের ২৭ নির্বাহী নতুন মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আছেন। তবে প্রতিষ্ঠানটির কোনো সম্পদ জব্দ করা হবে না এবং এর সঙ্গে লেনদেনও অব্যাহত থাকবে। তবে রাশিয়া ও বেলারুশের যে ২ হাজার ৬০০ নাগরিকের ওপর ভিসা কড়াকড়ি আরোপ হয়েছে, তাঁরা কারা, সে ব্যাপারে জানা যায়নি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ইউক্রেন সেনাবাহিনীর জন্য নতুন অস্ত্র ও সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছেন। রুশ নাগরিক ও কোম্পানির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপেরও প্রস্তুতি নিচ্ছেন তাঁরা।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন