রাশিয়ায় গায়ে আগুন লাগিয়ে সম্পাদকের আত্মাহুতি

ইরিনা স্লাভিনা
ফেসবুক থেকে নেওয়া ছবি

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয়ের সামনে গায়ে আগুন লাগিয়ে আত্মাহুতি দিয়েছেন দেশটির একটি গণমাধ্যমের সম্পাদক। নিঝনি নভগোরদ শহরে শুক্রবার এ ঘটনা ঘটে। বিবিসির খবরে এ কথা বলা হয়েছে।

আত্মাহুতি দেওয়া সম্পাদকের নাম ইরিনা স্লাভিনা। কোজা প্রেস নামের সংবাদভিত্তিক ওয়েবসাইটের প্রধান সম্পাদক ছিলেন তিনি। আত্মাহুতির ওই ঘটনার আগে স্লাভিনা ফেসবুকের এক পোস্টে লেখেন, ‘আমার মৃত্যুর জন্য আমি রুশ ফেডারেশনকে দায়ী করার জন্য অনুরোধ জানাচ্ছি।’

রুশ কর্তৃপক্ষ গুরুতর দগ্ধ অবস্থায় ইরিনা স্লাভিনার মরদেহ উদ্ধার করার কথা নিশ্চিত করেছে।

স্লাভিনা গত বৃহস্পতিবার বলেছিলেন, ওপেন রাশিয়া নামে গণতন্ত্রপন্থী একটি গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্ট নথিপত্রের খোঁজে পুলিশ তাঁর বাড়িতে তল্লাশি চালিয়েছে। পরে কিছু কম্পিউটার ও কাগজপত্র জব্দ করে নিয়ে যায়।

আত্মাহুতির ঘটনা নিয়ে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, স্লাভিনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে গোর্কি স্ট্রিটের একটি বেঞ্চে বসে গায়ে আগুন লাগাচ্ছেন। তা দেখে এক ব্যক্তি আগুন নেভাতে তাঁর দিকে ছুটে যান। তিনি গায়ের কোট দিয়ে আগুন নেভানোর চেষ্টা করতে থাকলে, স্লাভিনা বারবার তাঁকে ধাক্কা দিয়ে সরিয়ে দেন। এর একপর্যায়ে মাটিতে পড়ে যান স্লাভিনা।

রাশিয়ার তদন্ত কমিটি ইরিনা স্লাভিনার আত্মাহুতির ঘটনা নিশ্চিত করে জানায়, তিনি স্বামী ও এক সন্তান রেখে গেছেন। তবে তাঁর আত্মাহুতির ঘটনার সঙ্গে বাড়িতে তল্লাশি চালানোর সম্পর্ক থাকার কথা নাকচ করে দিয়েছে কমিটি।

এ ঘটনার আগে গত বছর স্লাভিনাকে তাঁর লেখা এক নিবন্ধে ‘কর্তৃপক্ষকে অসম্মান’ করার অভিযোগে জরিমানা করা হয়েছিল।

ওপেন রাশিয়ার প্রতিষ্ঠাতা ও নির্বাসিত জীবনে থাকা মিখাইল খোদোরভস্কির একজন সহযোগী বলেন, ‘ইরিনার আত্মাহুতির ঘটনা আমার জন্য এক বড় আঘাত। আমি তাঁকে চিনতাম। তাঁকে হয়রানি ও আটক করা হয়েছিল; করা হয়েছিল জরিমানাও। তিনি খুবই সক্রিয় একজন নারী ছিলেন।’