রাশিয়া ও ইউক্রেন মুখোমুখি আলোচনায় আবার বসছে

যুদ্ধ বন্ধে এর আগে কয়েক দফা আলোচনা করেছেন রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা
ফাইল ছবি: রয়টার্স

রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা আবার মুখোমুখি আলোচনায় বসছেন। আলোচনায় রুশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেওয়া ভ্লাদিমির মেদিনস্কি এসব কথা জানান।
রাশিয়ার সংবাদ সংস্থা তাসের প্রতিবেদন অনুযায়ী, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপদেষ্টা মেদিনস্কি বলেন, আজ সোমবার ভিডিও কনফারেন্সে ইউক্রেনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে। ২৯ ও ৩০ মার্চ আবার মুখোমুখি আলোচনার সিদ্ধান্ত হয়েছে। তবে আলোচনা কোথায় হবে, তা জানাননি তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। অভিযান শুরুর চার দিন পর ২৮ ফেব্রুয়ারি বেলারুশের গোমেল অঞ্চলে প্রথমবার দুই দেশের প্রতিনিধিরা আলোচনায় বসেন। প্রথম দফার ওই বৈঠক হয়েছিল পাঁচ ঘণ্টা। এরপর ৩ মার্চ বেলারুশের বেলোভেঝিশকায়া পুশচায় দ্বিতীয় দফায় বৈঠক হয়। রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদল ৭ মার্চ বেলারুশের ব্রেস্ট অঞ্চলে তৃতীয় দফায় বৈঠকে বসেন। সংঘাত বন্ধে এরপর কয়েক দফায় অনলাইনেও বৈঠক হয়েছে।

১০ মার্চ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা তুরস্কের আনাতোলিয়ায় একটি কূটনৈতিক ফোরামে আলোচনায় বসেছিলেন। বিবদমান দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক আয়োজনে মধ্যস্থতা করেছিল আঙ্কারা। আলোচনার মধ্যেই দফায় দফায় বৈঠক চলছে।