রাশিয়া নিয়ে মাখোঁর স্বপ্নে ধাক্কা

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ
ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁছবি: এএফপি
বিজ্ঞাপন

রাশিয়ার সঙ্গে সখ্য গড়ার কৌশল নিয়ে এগোচ্ছিলেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। তবে তা হোঁচট খেয়েছে।

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির ওপর রাসায়নিক প্রয়োগের ঘটনায় সে দেশের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের বিষয়ে মাখোঁর পরিকল্পনা ধাক্কা খেয়েছে বলে মনে করেন বিশ্লেষকেরা। আজ বুধবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনি। ২০ আগস্ট সাইবেরিয়ার টমসক শহর থেকে মস্কোয় যাওয়ার পথে উড়োজাহাজে অসুস্থ হয়ে পড়েন তিনি। তাঁর ওপর নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে বলে নিশ্চিত করেছে জার্মানি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

নাভালনি বর্তমানে জার্মানির বার্লিনে চিকিৎসাধীন। দিন দুয়েক আগে তিনি কোমা থেকে ফিরেছেন।

নাভালনিকে রাসায়নিক প্রয়োগের অভিযোগ অস্বীকার করে আসছে ক্রেমলিন।

নাভালনির ওপর রাসায়নিক প্রয়োগের ব্যাপারে নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারপ্রধান মিশেল ব্যাশেলেট। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল আগেই এ দাবি জানিয়েছেন।

রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক স্থাপনের বিষয়ে মাখোঁর পরিকল্পনার ব্যাপারে তাঁর ইউরোপীয় মিত্রদের মধ্যে মতভেদ রয়েছে। নাভালনির ওপর বিষ প্রয়োগের ঘটনা তাদের অবস্থানকেই ভারী করল।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মাখোঁর পরিকল্পনার অগ্রগতি প্রসঙ্গে বিশ্লেষকেরা বলছেন, রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক স্থাপনের বিষয়ে বড় ধরনের বেশ কিছু কূটনৈতিক তৎপরতা চালানো হয়েছে। এসব তৎপরতা এ পর্যন্ত কোনো সুনির্দিষ্ট ফল বয়ে আনতে পারেনি।

প্যারিস স্কুল অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের অধ্যাপক নিকোলা তেনজার বলেন, ‘হ্যাঁ, আমরা (রাশিয়ার সঙ্গে) আলোচনা চালিয়ে যেতে পারি। কিন্তু তাদের সঙ্গে সুসম্পর্ক গড়ার ভ্রম অব্যাহত থাকলে তা শুধু ইউরোপ ও ইউরোপের ঐক্যকে দুর্বল করবে।’

অধ্যাপক নিকোলা বলেন, একজন ইউরোপীয় নেতা হিসেবে ফরাসি প্রেসিডেন্ট মাখোঁকে তাঁর বিশ্বাসযোগ্যতা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ফ্রান্স ও রাশিয়ার সম্পর্কে গতি আনার চেষ্টা ইতিমধ্যে ধাক্কা খেয়েছে। আগামী সপ্তাহে প্যারিসে ফ্রান্স ও রাশিয়ার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু তা বাতিল হয়েছে।

শরতের শুরুর দিকে মাখোঁর মস্কো সফরের কথা আছে। রুশ প্রেসিডেন্ট পুতিন ও ফরাসি প্রেসিডেন্ট মাখোঁর মধ্যে গ্রীষ্মে এক টেলিফোন আলাপালে এই সফরের সিদ্ধান্ত হয়।

কিন্তু ফ্রান্সের একটি কূটনীতিক সূত্র এখন বলছে, মাখোঁর মস্কো সফর এখন ঝুঁকির মধ্যে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন