বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস যে মস্কো সফর করবেন, তা আগে ঘোষণা করা হয়নি। নিকোলাই পাত্রুশেভ ও উইলিয়াম বার্নসের মধ্যকার বৈঠক নিয়ে রাশিয়ার জাতীয় সিকিউরিটি কাউন্সিলের বিবৃতিতে বিস্তারিত কিছু জানানো হয়নি।

মার্কিন দূতাবাসের এক মুখপাত্র জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অনুরোধের পরিপ্রেক্ষিতে সিআইএ পরিচালক উইলিয়াম বার্নসের রাশিয়া সফরের আয়োজন করা হয়। তাঁর সফরটি দুদিনের। তাঁর সফরসঙ্গী হিসেবে জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা রয়েছেন।

মার্কিন দূতাবাসের ওই মুখপাত্র আরও বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে সিআইএ পরিচালকসহ যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সদস্যরা রুশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক বর্তমানে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। বিভিন্ন বিষয়ে ওয়াশিংটনের সঙ্গে মস্কোর বিস্তর মতবিরোধের কারণে দেশ দুটির মধ্যে উত্তেজনাকর সম্পর্ক বিরাজ করছে। এমন প্রেক্ষাপটে সিআইএ পরিচালক মস্কো সফরে গেলেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, সুনির্দিষ্ট ইস্যুতে তাঁরা মস্কোর সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক চান। এসব ইস্যুর মধ্যে কৌশলগত অস্ত্র হ্রাস, ইরানের সঙ্গে পারমাণবিক আলোচনা, সাইবার হামলা মোকাবিলা প্রভৃতি রয়েছে।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন